Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সয়াবিন তেল আমদানিতে শুল্ক প্রত্যাহারের আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

বিশ্ববাজারে সয়াবিন তেলের বাজার ঊর্ধ্বমুখী হওয়ায় অপরিশোধিত সয়াবিন তেল আমদানি কমিয়ে দিয়েছে ব্যবসায়ীরা। সরকার নির্ধারিত সয়াবিন তেলের দাম আমদানি মূল্যের চেয়ে কম হওয়ায় লোকসানের আশঙ্কায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের। এক্ষেত্রে পরিশোধিত সয়াবিন তেল আমদানিতে শুল্ক প্রত্যাহারের আহŸান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। তবে বাজারে সয়াবিন তেলের সঙ্কটের জন্য মধ্যস্বত্ত¡ভোগীদের কারসাজি রয়েছে বলে মন্তব্য করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।
দেশে প্রতিমাসে সয়াবিন তেলের চাহিদা প্রায় এক লাখ মেট্রিক টন। এরমধ্যে ৬৫ শতাংশই অপরিশোধিত অবস্থায় আমদানি করা হয়। কিন্তু গত মার্চে চট্টগ্রাম বন্দর দিয়ে দেশে অপরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে মাত্র ১৪ হাজার মেট্রিক টন। সংশ্লিষ্টরা বলছে, সরকার মিলগেটে সয়াবিন তেল লিটার প্রতি দাম নির্ধারণ করেছে খোলা তেলে ১৩৬ এবং বোতলজাত তেল ১৬০ টাকা। কিন্তু আমদানি করা তেল পরিশোধন করে বাজারজাত করতে খরচ পড়ছে বেশি। তাই লোকসানের আশঙ্কায় আমদানি কমিয়ে দিয়েছে। বাজার স্বাভাবিক রাখতে তাই পরিশোধিত সয়াবিন তেল আমদানিতে শুল্ক প্রত্যাহারের আহŸান জানিয়েছেন মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির নেতা গোলাম মাওলা।
সয়াবিন তেলের চাহিদা ও সরবরাহ বিবেচনায় এনে এখনই উদ্যোগ নেয়া উচিত বলে মনে করছেন ব্যবসায়ী নেতারা। সরকারিভাবে টিসিবির মাধ্যমে আমদানির পাশাপাশি পরিশোধিত তেল আমদানিতে শুল্ক কমানো যেতে পারে বলেও পরামর্শ দিয়েছেন তারা। তবে সরকারি বিভিন্ন সংস্থা বলছে, বিশ্ববাজারে দাম বৃদ্ধির চেয়েও তেলের বিপণনে বিভিন্ন পর্যায়ে ফড়িয়াদের দৌরাত্ম্যের কারণে দাম নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।
২০২০-২১ অর্থবছরে দেশে অপরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে ৭ লাখ ৮৫ হাজার টন। এ ছাড়া আমদানি করা সয়াবীজ থেকে তেল উৎপাদন হয়েছে আরো প্রায় ৪ লাখ ৩৩ হাজার টন। সরবরাহ-সঙ্কট চলছে, উৎপাদনও ব্যাহত হচ্ছে। এ বাস্তবতায় বিশ্বের প্রায় সব দেশেই মূল্যস্ফীতির হার এখন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। সেই সঙ্গে বাংলাদেশেও বেড়েছে ম‚ল্যস্ফীতি। কিন্তু বাংলাদেশে মূল্যস্ফীতি বৃদ্ধির হার যৌক্তিক নয়। বিশ্ববাজারের প্রভাবে যতটা না দাম বাড়ে, তার চেয়ে বেশি বাড়ে স্থানীয় বাজারের কারণে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ