Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিটি করপোরেশনকে নিজস্ব আয়ে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর

একনেক সভা সাড়ে ৪ হাাজর কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিটি কর্পোরেশন গুলোকে নিজস্ব আয়ে চলার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, ঢাকার দিকে (সরকারের) তাকিয়ে থাকলে চলবেনা। এখন আপাতত প্রকল্প দেয়া হলেও আগামীতে এই অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।

জাতীয় অর্থনেতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে সভাপতির বক্তব্যে এমন নির্দেশ দেন প্রধানমন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৈঠক শেষে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী উপস্থিত ছিলেন। এছাড়াও পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, আইএমইডি সচিব আবু হেনা মো. মোরশেদ জামান, পরিকল্পনা কমিশনের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম, শরিফা খানসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন করাসহ ১১ প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। এগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৫৪১ কোটি ৮১ লাখ টাকা ব্যয় করা হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এসময় তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন ড্রেনের পানি সরাসরি নদীতে ফেলা যাবেনা। আগামীতে ড্রেনেজ সিস্টেমে সিইটিপি স্থাপন করতে হবে।

প্রধানমন্ত্রী বলেছেন, চট্টগ্রামের সাবেক মেয়র মহিউদ্দীন চৌধুরী দায়িত্বে থাকার সময় নিজস্ব অর্থের চট্টগ্রাম সিটির অনেক প্রকল্প বাস্তবায়ন করা হতো। কিন্তু এখন সেটি কেন করা যাচ্ছে না। মহিউদ্দীন চৌধুরীর দেখানো পথেই চলতে হবে বর্তমান মেয়রকে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, কিছু ক্ষেত্রে ব্যক্তিগত দূর্নীতি আছে। তবে প্রাতিষ্ঠানিক দূর্নীতি নেই। আবার ব্যক্তিগত দূর্র্নীতিকেও সরকার দমন করতে ব্যাপক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। হয়ত দ্রুত শেষ হবে না। তবে তৎপরতা অব্যাহত থাকবে। এছাড়া নারী ক্ষমতায়নে হাতে নেয়া হয়েছে ‘শি (হার) পাওয়ার প্রকল্প: প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পটি। ‘শী’- পাওয়ার প্রকল্পের নাম পরিবর্তন করে ‘হার’ পাওয়ার করার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এছাড়া শীতকালে যখন বেশি দুধ উৎপাদন হয় এবং চাহিদা কম থাকে, তখন গুরো দুধ অথবা বিকল্প খাদ্য তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, দুধের বিকল্প ব্যবহার বাড়তে কারিগরি সহায়তা দেয়া হবে। এক্ষেত্রে বেশি করে পনির, ঘি, আইসক্রিম এবং দুগ্ধজাত পণ্য উৎপাদন করতে হবে। অপর এক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, উপকূলীয় অঞ্চলে কৃত্রিম ম্যানগ্রোভ বন তৈরি করতে হবে। এছাড়া বহাদ্দার হাটের খাল খনন প্রকল্পটি যেন এবারই শেষ হয়। এটা যাতে আর সংশোধনের জন্য না আসে সেদিকে খেয়াল রাখতে হব।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, হাওর অঞ্চলে এখন থেকে মাটির রাস্তা নয়, এলিভেটেড রাস্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী। এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার ব্যাপক উন্নয়ন করছে। ফলে এর প্রভার সারা দেশে পড়ছে। গাড়ী ঘোরা প্রবৃদ্ধি হচ্ছে। ফলে যানজট হচ্ছে। উন্নয়নের প্রভাব দামে, মানে এবং বাজারেসহ সব জায়গায় ছড়িয়ে পড়ছে। একটু সহ্য করতে হবে। মেট্রোরেল হলে ঢাকার যানজট কমে যাবে। অপর এক প্রশ্নের জবাবে এম এ মান্নান বলেন, বৃষ্টির পানিতে হাওরের ধান তলিয়ে যাওয়া নিয়মিত ঘটনা। আগে সরকার এগুলো দেখতো না। বৃটিশ আমলে আমরা নিজেরাই বাঁধ রক্ষায় কাজ করেছি। এখন সরকার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে। কারন সরকার চায় যাতে ক্ষতি কমানো হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, রূপপুর প্রকল্প, গোমতি-শীতলক্ষ্যা ব্রীজ নির্মাণ এবং মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প নিদিষ্ট ব্যয় ও মেয়াদ না বাড়িয়ে বাস্তবায়ন হচ্ছে। তেমনি কিছু প্রকল্প আছে যেগুলো দীর্ঘ দিনে শেষ হচ্ছে না। এগুলো অবশ্যই গাফিলতি ও ব্যর্থতা আছে। আমরা চেষ্টা করছি এই গাফিলতি দূর করার।
পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, স্বাধীনতার ৫১ বছরে কোন বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধ হয়নি, এম ঘটনা নেই। সুতরাং বৈদেশিক ঋণ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। আমাদের মতো দেশ জিডিপির যে পরিমান ঋণ নিতে পারে তার চেয়ে অনেক কম ঋণ আমরা নিয়েছি। সুতরাং এটা নিয়ে ভয়ের কিছু নেই।

একনেকে ‘শি (হার) পাওয়ার প্রকল্প: প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এটি বাস্তবায়নে ব্যয় হবে ২৫০ কোটি টাকা। ৪৩টি জেলার সদর উপজেলাসহ মোট ৩টি করে উপজেলা এবং রংপুর জেলার পীরগঞ্জ উপজেলা অর্থাৎ ৪৪টি জেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। দেশের মোট ১৩০টি উপজেলায় তথ্য প্রযুক্তিতে নারীদের সক্ষমতা বৃদ্ধিতে চারটি ক্যাটাগরিতে মোট ২৫ হাজার ১২৫ জন নারীকে ৫ মাসব্যাপী প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের নিয়ে মাসব্যাপী মেন্টরশীপ প্রোগ্রাম আয়োজন করা হবে। তথ্যপ্রযুক্তি প্রয়োগে নারীর ক্ষমতায়ন বিষয়ে কে›ক্রীয় পর্যায়ে ২টি ও ৪৪টি জেলায় একটি করে সর্বমোট ৪৬টি সেমিনার আয়োজন ও প্রচার করা হবে। অনুমোদন পাওয়া অন্যান্য প্রকল্পগুলো হলো, দুগ্ধ ঘাটতি উপজেলায় দুগ্ধ সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প। এটির ব্যয় হবে ১৫৬ কোটি ৮৮ লাখ টাকা। এছাড়া কালিগঙ্গা নদীর ভাঙ্গন হতে ঢাকা জেলার নবাবগঞ্জ এবং মানিকগঞ্জ জেলার সাটুরিয়া, ঘিওর, মানিকগঞ্জ সদর এবং সিংগাইর উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা রক্ষাকল্পে নদী তীর সংরক্ষণ, ব্যয় ৬৮৮ কোটি ৯৬ লাখ টাকা। নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলার জলাবদ্ধতা নিরসন, ব্যয় ১৪৯ কোটি ৭০ লাখ টাকা। বহদ্দারহাট বাড়ইপাড়া হতে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন, ব্যয় ১৪৬ কোটি ৪৬ লাখ টাকা। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারীজ সরবরাহ, ব্যয় ১২২ কোটি ১৩ লাখ টাকা। ভারতের সাথে রেল সংযোগ স্থাপনের লক্ষে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে ব্রডগেজ রেলপথ নির্মাণ, ব্যয় ৬০ কোটি ৫২ লাখ টাকা। সীমান্ত সড়ক প্রকল্প, ব্যয় ২ হাজার ১৬০ কোটি ৯৭ লাখ টাকা। জেলা মহাসড়কগুলো যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ, ব্যয় ৭৭ কোটি ৯১ লাখ টাকা। নবীনগর-শিবপুর-রাধিকা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ ও উন্নয়ন, ব্যয় ৯৫ কোটি ৯২ লাখ টাকা। পানগুছি নদীর ভাঙ্গন হতে বাগেরহাট জেলার মোড়েলগঞ্জ উপজেলা সদর ও সংলগ্ন এলাকা সংরক্ষণ এবং বিশখালী নদী পুন:খনন প্রকল্প, ব্যয় ধরা হয়েছে ৬৫৮ কোটি ৮৩ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ