Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষক লীগের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭২ সালের ১৯ এপ্রিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে সংগঠনটি গঠন করেছিলেন। কৃষক লীগের ৫০বছর ফুর্তি উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভাচুয়ালে অংশ নিবেন।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশে মাত্র কয়েক মাসের মাথায় হাজার বছরের শোষিত-নিপীড়িত কৃষকের ভাগ্য পরিবর্তন করার জন্য কৃষক লীগ গঠন করেছিলেন। কৃষককে সংগঠিত করে তাদের ন্যার্যমূল্যে প্রাপ্তি, তাদেরকে ভবিষ্যতে যাতে আর নিপীড়ন-নির্যাতন না করতে পারে বাংলার কৃষকদের সংঘবদ্ধ করে। ভবিষ্যতে কোনো শাসকগোষ্ঠি শাসনের নামে শোষন করতে এসে যাতে বাংলার কৃষকদের নিপীড়ন করতে না পারে সেই কৃষকলীগ তৈরী হচ্ছে।
জানা গেছে, প্রতিষ্ঠার পর বঙ্গবন্ধু কৃষক নেতা শহিদ আব্দুর রব সেরনিয়াবাতকে কৃষক লীগের কমিটি গঠনের দায়িত্ব দেন। বঙ্গবন্ধুর দিকনির্দেশনায় ব্যারিস্টার বাদল রশিদকে সভাপতি ও আব্দুর রউফকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠিত হয়। ২০১৯ সালের ৬ নভেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের ত্রিবার্ষিক কাউন্সিলে কৃষিবিদ সমীর চন্দকে সভাপতি ও অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপিকে সাধারণ সম্পাদক করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ