Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরাপদ ও সুন্দর হজ ব্যবস্থাপনার পূর্ণ প্রস্তুতি নেয়া হয়েছে : ধর্ম প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ৯:৩৮ পিএম

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ বছর আরও সুন্দর ও নিরাপদ হজ ব্যবস্থাপনার পূর্ণ প্রস্তুতি নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, দপ্তর, সংস্থাকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। আজ সোমবার রাজধানীর রমনায় পুলিশ কনভেশন হলে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারি উত্তর পরিস্থিতিতে সউদি আরবের সিদ্ধান্ত অনুসারে বাংলাদেশ থেকে এ বছর ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন। তিনি বলেন, সউদি-বাংলাদেশ হজ চুক্তি সম্পাদনের পর মন্ত্রিপরিষদ কর্তৃক অনুমোদিত হজ প্যাকেজ ঘোষণা করা হবে। সেখানে হজযাত্রী, হজ এজেন্সি, সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, দপ্তর, সংস্থার করণীয় বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হবে। প্রতিমন্ত্রী বলেন, হজ ব্যবস্থাপনাকে আরও সুন্দর, সুশৃঙ্খল ও উন্নত করতে ইতোমধ্যে হজ আইন প্রণয়ন করা হয়েছে, যেখানে হজযাত্রীসহ সংশ্লিষ্টদের স্বার্থ সংরক্ষণ করা হয়েছে। হজ ব্যবস্থাপনায় অনিয়মকারীদের উপযুক্ত শাস্তির বিধান রাখা হয়েছে। হজের আইনের অধীনে বিধিমালা চূড়ান্ত করা হচ্ছে।

বিশেষ অতিথির বক্তৃতায় বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী জানান, হজযাত্রীদের নিরাপদ, নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করতে তার মন্ত্রণালয়ের পূর্ণ প্রস্তুতি রয়েছে। তিনি বলেন, এ বছর শতভাগ হজযাত্রীর সউদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন করা হবে। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মুফিদুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ