Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কাকে ঋণ দিয়ে সরকারের ‘ইমেজ’ বৃদ্ধির কৌশল আত্মঘাতী এবং ‘ভয়ংকর অন্যায়’: আ স ম রব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ৫:৫৬ পিএম

শ্রীলঙ্কাকে কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা ঋণ দিয়ে সরকারের ‘ইমেজ’ বৃদ্ধির কৌশলকে আত্মঘাতী এবং ‘ভয়ংকর অন্যায়’ হিসেবে আখ্যা দিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, দেশের জনগণকে ১১ লাখ ৪৪ হাজার ২৯৭ কোটি টাকার অধিক ঋণে আবদ্ধ রেখে এবং পাঁচ কোটি জনগোষ্ঠী যখন চরম দারিদ্র্যসীমার নিচে তখন শ্রীলঙ্কার জন্য রিজার্ভ থেকে ২৫ কোটি ডলার ধার দিয়ে সরকারের বাহবা কুড়ানোর মানসিকতা কোন দূরদর্শী কূটনীতির পরিচায়ক নয়।

আসম আবদুর রব বলেন, ঋণগ্রস্ত শ্রীলঙ্কার ঋণের পরিমাণ জিডিপির ১১৯ শতাংশ এবং ঋণ ফেরত দেওয়ার সামর্থ্য নেই জেনেও শ্রীলংকার জন্য ঋণ বরাদ্দ করা বাংলাদেশের বাস্তবতায় কোনক্রমেই জরুরি বা সামঞ্জস্যপূর্ণ নয়। তিনি বলেন, যখন দেশের জন্য অপরিকল্পিত ঋণে মাথাপিছু ঋণের পরিমাণ বাড়ছে এবং গৃহীত ঋণ-কিস্তি পরিশোধে ভবিষ্যতে দেশের পক্ষে ঝুঁকি সৃষ্টি হচ্ছে তখন শ্রীলংকার মত দেউলিয়াত্বের দিকে ধাবমান একটি দেশকে বাংলাদেশের পক্ষে ঋণ দিয়ে পুনরুদ্ধার করা সম্ভব নয়। বাংলাদেশের ঋণ ফেরতের শর্ত প্রতিপালনে ব্যর্থ হয়েছে শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংক।

জেএসডি সভাপতি বলেন, শ্রীলঙ্কার উদাহরণ থেকেই সাপ্লাইয়ার্স ক্রেডিটে বড় অবকাঠামোর প্রকল্প গ্রহণ, ঋণে বাস্তাবায়িত প্রকল্পের মান, অর্থ খরচের জবাবদিহিতা, প্রকল্প বাস্তবায়নে সময় এবং ব্যয় বৃদ্ধিসহ আত্মতুষ্টির অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণের প্রশ্নে বাংলাদেশের সতর্ক হওয়া উচিত। রূপপুর বিদ্যুৎকেন্দ্রসহ মেগা প্রকল্পের কাজ সম্পন্ন হলে বৈদেশিক ঋণ পরিশোধের দায় বেড়ে যাবে, স্বল্পোন্নত (এলডিসি) দেশ থেকে বেরিয়ে গেলে বাণিজ্যের বিশেষ অগ্রাধিকার সুবিধা বাতিল হবে- তাই ভুল নীতি, ভুল প্রকল্প বাছাই প্রশ্নে বাংলাদেশের অনেক বেশি সতর্ক হওয়া প্রয়োজন।

তিনি বলেন, সরকারের ‘বাহাবা’ কুড়ানোর অপরিণামদর্শী রোহিঙ্গা ইস্যুও জাতিকে দীর্ঘস্থায়ী সংকটে নিপতিত করেছে। রোহিঙ্গা ইস্যু ভবিষ্যৎ বাংলাদেশের স্থিতিশীলতাকে চরম ঝুঁকিতে ফেলবে। কিন্তু সরকার কোনটার দায় বহন করবে না। ভুল রাজনীতি থেকে অবশ্য আমাদের শিক্ষা নিতে হবে। রব বলেন, সরকারের ‘ক্ষমতা ধরে রাখা’র সাময়িক সুবিধা গ্রহণ পরিণতিতে রাষ্ট্রকে সীমাহীন বিপদের দিকে ঠেলে দিতে পারে। এসব বিষয়ে বাংলাদেশকে অনেক বেশি দূরদর্শিতার পরিচয় দিতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ