Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম সরকারকে অস্থায়ী সরকার বলার কোনো সুযোগ নেই

সোহেল তাজের অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজ ফেসবুকে এক স্ট্যাটাসে লিখেছেন, ১৭ এপ্রিল মুজিবনগর সরকার দিবস পালনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ কতৃক প্রকাশিত ১৬ এপ্রিল ২০২২ তারিখের বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে যে বাংলাদেশের প্রথম সরকারকে অস্থায়ী সরকার বলা হয়েছে। এটা ঠিক না- দয়া করে সংশোধন করুন।

গতকাল তার ফেসবুকে দেয়া পোস্টটি তুলে ধরা হল: দৃষ্টি আকর্ষণ বাংলাদেশ আওয়ামীলীগ: অস্থায়ী সরকার বলে কোনো সরকার ছিল না- এটা ছিল গণপ্রজতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার। বঙ্গবন্ধু ছিলেন এই সরকারের প্রেসিডেন্ট (প্রথম প্রেসিডেন্ট) এবং ওনার অবর্তমানে ডেপুটি প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৭২ সালের জানুয়ারী মাসে বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে ফিরে আসার পর ১২, জানুয়ারী ১৯৭২ সালে বাংলাদেশ সরকার বিশেষ অর্ডিন্যান্স জারি করে। এই অর্ডিন্যান্স জারির মাধ্যমে বঙ্গবন্ধু প্রধানমন্ত্রীর দায়িত্ব ভার গ্রহণ করেন এবং একই সঙ্গে মন্ত্রীসভার ১১ জন সদস্যের নামের তালিকা পেশ করেন। মহান মুক্তিযুদ্ধের পরিচালনাকারী বাংলাদেশের প্রথম সরকারই হচ্ছে পরবর্তী সকল সরকারের ভিত্তি মূল, তাই এই সরকারকে অস্থায়ী সরকার বলার কোনো সুযোগ নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ