Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমি বিষয়ে ক্ষতিগ্রস্ত পক্ষের আইনি প্রতিকার অপরিহার্য : ভূমিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১০:০৫ পিএম

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি সংক্রান্ত বিষয়ে ন্যায়সঙ্গত সমাধানের ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, ভূমি সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তি এবং ক্ষতিগ্রস্ত পক্ষের আইনি প্রতিকার বা সুবিচার নিশ্চিত করা অপরিহার্য। তিনি অতি সম্প্রতি ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।

প্রস্তাবিত ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২২’র খসড়া নিয়ে আলোচনার জন্য গত বুধবার এ বৈঠকের আয়োজন করা হয়। এতে বিশিষ্ট নাগরিক ও সংশ্লিষ্ট অংশীজনদের মতামত নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২২’র অন্যতম উদ্দেশ্য হচ্ছে- অবৈধভাবে ভূমির দখলগ্রহণ বা দখলগ্রহণের চেষ্টা বা এর ক্ষতিসাধন কার্যক্রম অব্যাহত রাখতে পেশীশক্তি, দেশীয় অস্ত্র অথবা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে যে ধরণের অপরাধগুলো সংঘটিত হয়, তার প্রতিরোধ ও দ্রুত প্রতিকার নিশ্চিত করা। ব্যক্তি মালিকানাধীন বা সরকারি খাসভূমিসহ সরকারি যে কোনো প্রতিষ্ঠান বা সংবিধিবদ্ধ সংস্থার মালিকানাধীন ভূমিতে প্রকৃত মালিকদের স্বত্ব ও দখলভোগ নিশ্চিত করা এবং ভূমিলিপ্সু কোনও ব্যক্তির জালিয়াতি বা প্রারণামূলক ও অন্যের সাথে যোগসাজশে সৃষ্ট দলিলমূলে বা কোনও দলিল ছাড়া উক্ত ব্যক্তির অবৈধভাবে ভূমির দখলগ্রহণ বা দখলগ্রহণের চেষ্টা বা এর ক্ষতিসাধন রোধ করা।

বুধবারের বৈঠকে নাগরিক ও অংশীজনের মতামতের উপর আলোচনার ভিত্তিতে প্রাথমিক খসড়ায় প্রয়োজনীয় সংশোধন কওে, সংশোধিত খসড়া প্রথমে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ভাষা প্রমিতীকরণের জন্য পাঠানো হবে। উক্ত প্রমিতীকৃত খসড়াটি পরবর্তীতে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর মধ্যে দিয়ে আইন প্রণয়নের পরবর্তী ধাপ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ