Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভিসিপিয়াব’র নতুন কার্যনির্বাহী পরিষদ

সভাপতি শামীম আহসান; সিনিয়র সহ-সভাপতি জিয়া ইউ আহমেদ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ৭:০৮ পিএম | আপডেট : ৭:১৮ পিএম, ১৩ এপ্রিল, ২০২২

পেগাসাস টেক ভেঞ্চারসের পার্টনার শামীম আহসান ২০২২-২৪ মেয়াদের জন্য ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) সভাপতি পূনঃনির্বাচিত হয়েছেন। শামীম বাংলাদেশ অ্যাসোসিয়েশন সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ‘স্টার্টআপ কিংড’ বইয়ের সহ-লেখক এবং দেশের শীর্ষস্থানীয় আইটি কনসালটিং ও সফটওয়্যার সল্যুউশন কোম্পানি ইজেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান-দেশের আইসিটি সেক্টরের প্রবৃদ্ধি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য টানা চতুর্থবারের মতো বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) মর্যাদায় ভূষিত হয়েছেন। সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড এর চেয়ারম্যান ড. জিয়া ইউ আহমেদ, পিএইচডি। সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন, সিফ বাংলাদেশ ভেঞ্চারস এলএলসি এর ব্যবস্থাপনা পরিচালক আসিফ মাহমুদ ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম।

জিয়া ইউ আহমেদ-এর দক্ষিণ এশিয়ায় উন্নয়ন অর্থায়নে ৩০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও তিনি যুক্তারাষ্ট্রের টেরা রিসোর্সের ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস ইনকর্পোরেশনের চেয়ারম্যান। একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি এবং যুক্তরাষ্ট্রের ওকলাহোমা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। আসিফ মাহমুদ এডিএন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। তিনি ডিসিসিআই, কেবিসিসিআই, ডব্লিউআইবিএ এবং বাক্য এর একজন সক্রিয় সদস্য। শফিক-উল-আজম মাইডাস ফাইনান্স লি এর ব্যাবস্থাপনা পরিচালক।

মঙ্গলবার (১২ এপ্রিল) নির্বাচন কমিশনের চেয়ারম্যান আফতাব উল ইসলাম ২০২২-২০২৪ সালের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন। আফতাব উল ইসলাম বিডি ভেঞ্চার লি এর সাবেক চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের পরিচালক। এ সময় নির্বাচন কমিশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ এবং এথেনা ভেঞ্চার অ্যান্ড ইক্যুইটিস লিমিটেডের প্রতিষ্ঠাতা মাহবুব এইচ মজুমদার। আপিল বোর্ডের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন মাসলিন ক্যাপিটালের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল এ হাফিজ (অব.)।

বোর্ডের অন্য পরিচালকরা হলেন, ভেলোসিটি এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন; এসবিকে টেক ভেঞ্চার-এর ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির; কনস্টেলেশন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড-এর চিফ ইনভেস্টমেন্ট অফিসার তানভীর আলী; অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কেএইচ আসাদুল ইসলাম; আইডিএলস অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড-এর জেনারেল ম্যানেজার জাভেদ নূর। আফতাব উল ইসলাম বলেন, উদ্ভাবন উদ্দীপনা বিশ্বব্যাপী আধুনিক অর্থনৈতিক কৌশলের মূল উপাদান।

একটি কার্যকর উদ্ভাবন ব্যবস্থার জন্য স্টার্ট-আপ উদ্যোক্তাদের ব্যবসায়িক, সমাজিক এবং পাবলিক পরিষেবাগুলিতে প্রযুক্তি সমাধান আনতে সহায়তা করা প্রয়োজন। স্টার্ট-আপ ইকোসিস্টেমের ব্যবসায়িক বৃদ্ধির জন্য মূলধন প্রদানের মাধ্যমে, প্রাইভেট ইকুইটি এবং ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড একটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বেসরকারি খাতের সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রাখে। ভিসিপিয়াব এর এই নির্বাচন পরিচালনা করতে পেরে আমি খুশি এবং আমি আশা করি এই নির্বাচন ভিসিপিইএবি-এর লক্ষ্য অর্জনকে ত্বরান্বিত করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ