Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডায়াবেটিস চিকিৎসায় ‘লিনাট্যাব-ই’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ডায়াবেটিক রোগীদের লিনাট্যাব-ই নামের একটি ওষুধ বাজারে এনেছে দেশের শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। প্রতিষ্ঠানটি বলছে এই ওষুধ বর্তমান সময়ে ডায়াবেটিক নিয়ন্ত্রণের সবচেয়ে আধুনিক এবং নিরাপদ। ওষুধটিতে রয়েছে লিনাগ্লিপটিন ও এম্পাগ্লিফ্লোজিন এর কম্বিনেশন। বিশ^জুড়ে ওষুধটি ডায়াবেটিস ও হৃদযন্ত্রের সমস্যাজনিত রোগীদের চিকিৎসা নিরাপদ ও যুগান্তকারী ওষুধ হিসেবে বহুল ব্যবহৃত।
এটি ব্যবহার করার ফলে হঠাৎ করে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যাওয়ার আশঙ্কা থাকে না, যা ডায়াবেটিস চিকিৎসার ক্ষেত্রে প্রধান অন্তরায়।
ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর মিডিয়া কনসালটেন্ট জাহিদ রহমান জানান, সর্বসাধারণের ব্যবহার উপযোগী করতে এই ওষুধটি ইনসেপ্টা খুবই সুলভমূল্যে বাজারজাত করছে। এর দুটি মাত্রা লিনাট্যাব-ই ৫/১০ এবং লিনাট্যাব-ই ৫/২৫ এর প্রতিটি ট্যাবলে-র দাম হচ্ছে যথাক্রমে ৩০ টাকা ও ৪৫ টাকা।
সোমবার জাতীয় প্রফেসর ডা. এ কে আজাদ খান এর উপস্থিতিতে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ্্ সাইন্স (বিআইএইচএস)-এ এই ওষুধটির মোড়ক উন্মোচন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ