Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এফডিআরের সাড়ে ১৮ লাখ টাকা আত্মসাতের কারণে ব্যাংকারের বিরুদ্ধে দুদকের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ৯:৩০ পিএম

এফডিআরের (ফিক্সড ডিপোজিট রেট) সাড়ে ১৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড শ্যামপুরের মুন্সিখোলা শাখার সাবেক ব্যবস্থাপক ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট রফিক মাহমুদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক জি এম আহসানুল কবীর বাদী হয়ে মামলাটি দায়ের করেন। রবিবার (১০ এপ্রিল) দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে। মামলার অভিযোগে আসামির বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ৩০ কোটি টাকা অবৈধভাবে স্থানান্তর ও হস্তান্তর করে অর্থের প্রকৃতি, উৎস, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন করার অভিযোগ আনা হয়েছে। ওই টাকার মধ্যে ১৮ লাখ ৬৭ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগ আনা হয়েছে।

এজাহারে বলা হয়, ২০১৬ সালের ১০ নভেম্বর থেকে চলতি বছরের ২৩ মার্চ পর্যন্ত রফিক মাহমুদ স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ওই শাখায় ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। কর্মরত অবস্থায় তিনি বিভিন্ন নামে ব্যাংকের নিয়মনীতি অনুসরণ না করে নিয়ম বহির্ভূতভাবে ৩০ কোটি টাকার ৫৮টি এফডিআর খোলেন। এসব অর্থের উৎস, গ্রাহকের পরিচিতি, প্রকৃত সুবিধাভোগী ইত্যাদি বিষয়ে তার কাছে ব্যাখ্যা ছিল না। যার মধ্যে আবার ১৮ লাখ ৬৭ হাজার টাকা তিনি নিজে আত্মসাৎ করেছেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০ ধারা, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলাটি দায়ের করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ