Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় ঈদগাহে জামাতের প্রস্তুতি দুই বছর পর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই বছর জাতীয় ঈদগাহ মাঠে ঈদ জামাত বন্ধ ছিলো। জাতীয় ঈদগাহ মাঠের পরিবর্তে বায়তুল মোকাররম মসজিদেই ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এ বছর করোনার প্রাদুর্ভাব কমে আসার কারণে আবারও জাতীয় ঈদগাহ মাঠে ঈদের নামাজ পড়ার প্রস্তুতি শুরু হয়েছে। এ বছর ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে হাইকোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহ মাঠে। এরই মধ্যে ঈদের নামাজ পড়ার জন্য সেখানে চলছে প্যান্ডেল তৈরির কাজ।

গতকাল শনিবার জাতীয় ঈদগাহ মাঠে দেখা যায়, নানা ধরণের নির্মাণ সামগ্রী নিয়ে কাজে ব্যস্ত শ্রমিকরা। মাঠে বাঁশের স্তূপ, খোঁড়াখুঁড়ি ও বাঁশের খুটি বসানোর কাজ চলছে। এরই মধ্যে মাঠের মাঝ বরাবর উত্তর থেকে দক্ষিণ পাশ পর্যন্ত সবচেয়ে উঁচু বাঁশের খুঁটির সারি করে মোট চারটি খাটাল বসানো হয়েছে। পুরো মাঠে মোট ১৬টি খুঁটির সারি বসবে বলে জানা গেছে।
প্যান্ডেলের কাজের শ্রমিকরা জানিয়েছেন, প্রতি বছরই তারা প্যান্ডেল নির্মাণর কাজ করেন। করোনার কারণে গত দুই বছর বন্ধ ছিল। এবার কাজ করতে পেরে ভালো লাগছে। এবার আমরা ৫০ জন শ্রমিক নিয়ে কাজ শুরু করেন তারা। ১০ রমজানের পর আরও কিছু শ্রমিক নেয়া হবে। ঈদের আগে বেশি শ্রমিক ও মিস্তিরি নিয়ে একসাথে কাজ শুরু করা হবে।
এবারও ঢাকা দক্ষিণ সিটির কাছ থেকে জাতীয় ঈদগাহের প্যান্ডেল নির্মাণের টেন্ডার পেয়েছেন মো. মোজাম্মেল হক। তিনি বলেন, আমার কাজ শুধু প্যান্ডেল নির্মাণ করা। ২৩-২৪ রোজার মধ্যেই প্যান্ডেল নির্মাণের কাজ শেষ করার পরিকল্পনা হাতে নিয়ে কাজ করছি। এখন পর্যন্ত ১০ শতাংশ কাজ শেষ হয়েছে বলা যেতে পারে। ১০ রোজার পর আমরা আরও লোক নেবো। তখন আরও কাজের গতি বাড়বে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) ফরিদ আহাম্মদ বলেন, এবার জাতীয় ঈদগাহে ঈদের জামাত হবে। সে লক্ষ্যেই কার্যক্রম শুরু করা হয়েছে। ঈদের আগে অন্তত একদিন হাতে রেখে মাঠের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ