Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর কোনো দিন বাসন্তীদের জাল পরিয়ে আন্দোলন করা যাবে না: কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন,বাংলাদেশ আজ কৃষিতে শুধু স্বয়ংসম্পূর্ণ না, বাংলাদেশ খাদ্য বিদেশে রপ্তানি করতে পারে। বাংলাদেশে আর কোনো দিন বাসন্তীদের জাল পরিয়ে আন্দোলন করা যাবে না। গতকাল শনিবার রাজধানীর অফিসাক্লাবে আয়োজিত এক সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। বিএনপি কৃত্রিম দুর্ভিক্ষ দেখিয়েছে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, কুড়িগ্রামে বাসন্তী নামে এক নারীকে জাল পরিয়ে দেখিয়েছিল সে কাপড় পরতে পারে না, জাল পরে আছে। এভাবে আন্তর্জাতিক মিডিয়াকে বিভ্রান্ত করেছিল একটি চক্র। আজকেও সেই ষড়যন্ত্র ফখরুল ইসলাম আলমগীর করছেন। এ সময় নেতা-কর্মীদের বিএনপির ষড়যন্ত্রের বিষয়ে সজাগ থাকার আহ্বান জানান তিনি।
কৃষিমন্ত্রী বলেন, যে কোনো মুহূর্তে দরকার হলে রাস্তায় নামতে হবে। তাদের মোকাবিলা করতে হবে। বিএনপি চিন্তা করছে আবারও বাংলাদেশে আন্দোলন শুরু করবে। তার জন্য নানা অপপ্রচার। বাংলাদেশে আর কোনো দিন বাসন্তীদের জাল পরিয়ে আন্দোলন করা যাবে না। দেখে যান, আমাদের ইউনিটের নেতারা কেমন সচেতন। তারাই মোকাবিলা করবে।
বাংলাদেশে গত ১৩ বছরে মঙ্গা হয়নি উল্লেখ করে তিনি বলেন, কোনো মানুষ না খেয়ে থাকেনি। যারা একবেলা খেত আজ তারা দুবেলা খায়। যারা দুবেলা খেত তারা ৩ বেলা খায়। কোনো দিন খাদ্যের সংকট হয়নি। কোনো হাহাকার হয়নি। বাংলাদেশ আজ কৃষিতে শুধু স্বয়ংসম্পূর্ণ না, বাংলাদেশে আজ খাদ্য উদ্বৃত্ত থাকে। বাংলাদেশ খাদ্য বিদেশে রপ্তানি করতে পারে। ধান উৎপাদনে আমরা তৃতীয়। আমরা মাছ উৎপাদনে তৃতীয়। আলু উৎপাদনে সপ্তম।আজ বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে অনন্য অর্জন।
তিনি বলেন, যখন ২ বছর যাবৎ করোনা মহামারির কারণে পৃথিবীর অর্থনীতি স্থবির হয়ে পড়েছে, অর্থনীতিবিদরা বলেছিল পৃথিবীতে অনেক বড় বড় দুর্ভিক্ষ হবে। অনেক দেশের অর্থনীতি ভেঙে পড়বে। এই ২ বছরের করোনা এবং যুদ্ধের পরও আইএমএফ গত জুলাই মাসে একটি জরিপ করে দেখিয়ে দিয়েছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান এবং ভারতের প্রবৃদ্ধি মাইনাস। সেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি ৪ ভাগের বেশি।
কৃষিমন্ত্রী বলেন, কিছুটা চালের দাম বেড়েছে। গত দেড় মাসে চালের দাম বাড়েনি। ৪২ থেকে ৪৫ টাকা হয়েছে। সরু চাল ৬০ থেকে ৭০ টাকা। সরকার যদি চাল কিনতে চায় ৪০ টাকায় চাল কিনতে পারে। চালের দাম যদি বাড়ে তাহলে কীভাবে আমরা ৪০ টাকায় চাল কিনতে পারি? পাইকার-মিলাররা চাল সরকারকে দিতে চায়। কখনো ডিমের দাম বাড়ে কখনো কমে। এমনভাবে কিছু দিন লেখালেখি চলছে, ফখরুল ইসলাম আলমগীর প্রতিদিন কোরাস গাইছেন দেশ ধ্বংসের পথে, দেশ শেষ হয়ে গেল। গণতন্ত্র নেই সেটা তো বলেই! তিনি বলেন, পেঁয়াজের দাম একদম কমে গিয়েছিল ২ মাস আগে। সিন্ডিকেট করে রাতারাতি পেঁয়াজের দাম বাড়ানো হলো। আমরা আমদানি খুলে দিয়েছি। গত পরশু রাজবাড়ী গিয়েছিলাম। পেঁয়াজ চাষিরা বললো, ১০ থেকে ১৫ টাকা কেজি বিক্রি করছি। কীভাবে আমরা বাঁচবো! আমি তাদের প্রতিশ্রুতি দিয়েছি, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন ব্যবস্থা নেবেন যাতে চাষিরা দাম পায়। আলুর দাম পাচ্ছে না। রসুন বিক্রি করতে পারছে না, ২০-৩০ টাকা কেজি রসুন। কোথায় হাহাকার, কোথায় দুর্ভিক্ষ, প্রশ্ন রাখেন কৃষিমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ