Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুনাগরিক হওয়ার প্রস্তুতি শিশুকাল থেকেই নেয়া প্রয়োজন: প্রফেসর ড. মশিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ৫:০৪ পিএম

সুনাগরিক হওয়ার প্রস্তুতি শিশুকাল থেকেই নেয়া প্রয়োজন বলে মনে করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, শৈশব থেকেই একজন মানুষের মানস গঠন প্রক্রিয়া শুরু হয়। শুধু তাই নয়, শিশুদেরকে যেন ছোট বেলা থেকেই প্রকৃতি, সমাজ, দেশপ্রেম- এসব বিষয়ে উদ্বুদ্ধ করানো হয়, সে বিষয়ে যথাযথ ভূমিকা রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি। শুক্রবার ঝালকাঠির নলছিটিতে মগড় সরকারি প্রাথমিক বিদ্যালয় আয়োজিত ‘বাংলাদেশ ঃ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ শিক্ষণ কেন্দ্র এবং পাঠাগার’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিশুদেরকে বাংলাদেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে শিশুকাল থেকেই জানার আহŸান জানিয়ে ভিসি বলেন, তোমাদের মতোই শিশু ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুত্র শেখ রাসেল, যাঁকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নৃশংসভাবে হত্যা করা হয়। সেই শিশুটি ছোট্ট বয়সেই পিতৃস্নেহ থেকে বঞ্চিত হয়েছিলেন। কারণ স্বাধীন জাতিরাষ্ট্র সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধু তখন কারাগারে ছিলেন। এটিও তোমাদের স্মরণে রাখতে হবে যে, বঙ্গবন্ধু এই দেশমাতৃকার জন্য কী পরিমাণ ত্যাগ শিকার করেছেন।

সবাইকে সম্মান জানানোর আহ‌বান জানিয়ে শিশু শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষক এবং পিতা-মাতার নির্দেশনা মেনে চলতে পারলে জীবনে সাফল্য আসবেই। আর বড়দের সম্মান এবং ছোটদের স্নেহ করতে হবে সেই শিক্ষাটাও গ্রহণ করতে হবে গোড়া থেকেই। পাশাপাশি জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষকে মানুষ হিসেবে মনে করার শিক্ষাও নিতে হবে। তাহলেই তুমি আদর্শবান-সুনাগরিক হিসেবে নিজেকে তৈরি করতে পারবে।

পাঠাগার উদ্বোধন শেষে প্রফেসর ড. মশিউর রহমান স্কুল কাম সাইক্লোন সেল্টার ঘুরে দেখেন। এসময় স্কুলের পরিবেশ ও অবকাঠামো পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন তিনি। ভিসি বলেন, এই প্রত্যন্ত অঞ্চলে এক সময় শিশুরা কাদামাটি পেরিয়ে জীর্ণ ঘরে পাঠদান গ্রহণের জন্য আসতো। এখন আর সেই পরিস্থিতি নেই। খোলনলচে পাল্টে গেছে সেই পরিস্থিতির। এ স্কুলে শিশুদের উন্নত পাঠদান পদ্ধতি এবং শিক্ষা গ্রহণের সার্বিক পরিস্থিতি সত্যিই মনোমুগ্ধকর। প্রত্যন্ত অঞ্চলে উন্নয়নের এই ছোঁয়ার জন্য ভিসি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নলছিটি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নলছিটি উপজেলা শিক্ষা অফিসার মো. রুহুল আমিন, ২ নং মগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. এনামুল হক শামীম, মগড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা. শাহনাজ আক্তার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ