Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পণ্য রফতানিতে পদক পেল ৬৬ প্রতিষ্ঠান

স্বর্ণপদক ২৭টি, রৌপ্যপদক ২৩টি ও ব্রোঞ্জপদক পেয়েছে ১৫টি প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:০৬ এএম

পণ্য রফতানিতে অবদানের স্বীকৃতিস্বরূপ গত ২০১৭-১৮ অর্থবছরের জন্য জাতীয় রফতানি পদক পেয়েছে ৬৬টি প্রতিষ্ঠান। প্রাপ্ত পদকের মধ্যে সেরা রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পেয়েছে ২৭টি প্রতিষ্ঠান। রৌপ্যপদক পেয়েছে ২৩টি প্রতিষ্ঠান ও ব্রোঞ্জপদক পেয়েছে ১৫টি প্রতিষ্ঠান। এছাড়া জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস আলাদাভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি পদক পেয়েছে। গত বৃহষ্পতিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে প্রতিষ্ঠানগুলোর শীর্ষ নির্বাহীদের হাতে এ পদক তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গভবন থেকে অনলাইনে যুক্ত ছিলেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মো. এ এইচ এম আহসান।
তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পেয়েছে রিফাত গার্মেন্টস। আর তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পেয়েছে স্কয়ার ফ্যাশনস। এছাড়া সব ধরনের সুতায় বাদশা টেক্সটাইল, টেক্সটাইলে (ফেব্রিকস) এনভয় টেক্সটাইল, হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্যে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস, টেরিটাওয়েলে নোমান টেরিটাওয়েল মিলস, হিমায়িত খাদ্যে বিডি সি ফুড, কাঁচা পাটে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স, পাটজাতপণ্যে আকিজ জুট মিলস, ক্রাস্ট বা ফিনিশড চামড়ায় অ্যাপেক্স ট্যানারি, চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ, ফুটওয়্যার (সব) খাতে বে-ফুটওয়্যার, কৃষিজ পণ্যে (তামাক ছাড়া) মনসুর জেনারেল ট্রেডিং, কৃষি প্রক্রিয়াজাত পণ্যে (তামাক ছাড়া) প্রাণ ডেইরি লিমিটেড, হস্তশিল্পজাত পণ্যে কারুপণ্য রংপুর এবং প্লাস্টিকপণ্যে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড ইউনিট-৩ স্বর্ণপদক পেয়েছে।
এ ছাড়া সিরামিক শিল্পে শাইনপুকুর সিরামিকস, হালকা প্রকৌশল খাতে ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্যে এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং, অন্যান্য শিল্পজাত পণ্যে বিএসআরএম স্টিলস, ওষুধে স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাক শিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পেয়েছে ইউনিভার্সেল জিনস।
ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে ফারদিন এক্সেসরিজ। এছাড়া প্যাকেজিং ও এক্সেসরিজ খাতে মনট্রিমস, অন্যান্য প্রাথমিক পণ্যে অর্কিড ট্রেডিং করপোরেশন এবং অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে মীর টেলিকম লিমিটেড। আর নারী উদ্যোক্তা বা রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পেয়েছে স্কয়ার টেক্সটাইলস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ