Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশ সরঞ্জামে বিনিয়োগ ভারতের স্বার্থে নয় : আইনপ্রণেতাদের মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:১২ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মার্কিন আইন প্রণেতাদের বলেন যে, রাশিয়ার কাছ থেকে ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম কেনা ‘তাদের সর্বোত্তম স্বার্থে নয়’। গত বুধবার রিপাবলিকান প্রতিনিধি জো উইলসনের একটি প্রশ্নের জবাবে যিনি ভারতকে ‘মূল্যবান মিত্র’ এবং ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্র’ হিসাবে বর্ণনা করেছেন, প্রতিরক্ষামন্ত্রী বলেছেন যে, নয়াদিল্লির নেতাদের মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে অস্ত্রের জন্য রাশিয়ান অস্ত্র বিনিময়ের জন্য ‘প্রয়োজন’ হবে।
অস্টিন হাউস আর্মড সার্ভিসেস কমিটির সদস্যদের বলেছেন, ‘আমরা ভারতের সাথে কাজ চালিয়ে যাচ্ছি যাতে তারা বুঝতে পারে যে, রাশিয়ান সরঞ্জামগুলোতে বিনিয়োগ চালিয়ে যাওয়া তাদের সর্বোত্তম স্বার্থে নয়’।
বিশ্বের বৃহত্তম সামরিক আমদানিকারক হিসাবে ভারত তার সরবরাহের প্রায় অর্ধেকের জন্য রাশিয়ান সামরিক সরঞ্জামের ওপর নির্ভর করে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের মতে, ২০১৭ এবং ২০২১ সালের মধ্যে ভারতের সামরিক আমদানির ৪৬ শতাংশ রাশিয়া থেকে।
ইউক্রেনের সাথে বিবাদের পর রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রয়াসে, মার্কিন যুক্তরাষ্ট্রের লক্ষ্য হল ভারতীয় নেতাদের পুতিনকে প্রত্যাখ্যান করতে এবং তার ‘গণতন্ত্রের প্রাকৃতিক মিত্রদের’ সাথে সারিবদ্ধ করতে রাজি করানো, যেমনটি প্রতিনিধি জো উইলসন বলেছেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমা মিত্ররা রাশিয়াকে ব্যাপকভাবে নিষেধাজ্ঞা দিয়েছে, ওয়াশিংটনের সমালোচনার বিরুদ্ধে ভারত তার স্নায়ুযুদ্ধের যুগে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ