Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮০ লাখ টাকা প্রণোদনা হাতানোর চেষ্টা ভণ্ডুল

রফতানি জালিয়াতি চালান আটক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ঘোষণার চেয়ে কম পণ্য রফতানির করে প্রায় ৮০ লাখ টাকা সরকারি প্রণোদনা হাতিয়ে নেয়ার অপচেষ্টা ব্যর্থ হয়ে গেছে। ওই রফতানির আড়ালে অবৈধভাবে বিদেশ থেকে তিন কোটি ৮১ লাখ টাকা দেশে আনার অপচেষ্টাও রুখে দিয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার চালানটি আটক করেন কাস্টমসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) বিভাগের কর্মকর্তারা। পরে কায়িক পরীক্ষা শেষে এ তথ্য জানান কর্মকর্তারা।

চট্টগ্রাম কাস্টম হাউসের কর্মকর্তারা জানান, নারায়ণগঞ্জের ফতুল্লায়া রফতানিকারক প্রতিষ্ঠান সাগর জুট ডাইভাসিফাইড ইন্ড্রাস্টিজ চট্টগ্রাম বন্দর দিয়ে সমুদ্রপথে ডোর মেটস, টেবিল রানার, নেপকিনসের একটি চালান সংযুক্ত আরব আমিরাতে রফতানির চেষ্টা করছিল। রফতানির উদ্দেশে চট্টগ্রাম বন্দর এলাকার সিসিটিসিএল ডিপোতে কন্টেইনারে পণ্য লোড করা হয়। তাদের সিঅ্যান্ডএফ এজেন্ট নগরীর দেওয়ানহাটের আজিজুল হক কোম্পানি লিমিটেড। পাঁচটি বিল অব এক্সপোর্টের রফতানির চালানের বিপরীতে রফতানিকারক প্রতিষ্ঠানটি আল আরাফাহ ইসলামী ব্যাংকের মাধ্যমে এলসি করেন।

কাস্টমস হাউসের কর্মকর্তাদের কাছে খবর আসে ওই চালানটিতে জালিয়াতি করা হয়েছে। এর ভিত্তিতে সেটি আটক করা হয়। পরে কায়িক পরীক্ষা শেষে দেখা গেছে, তাতে ঘোষণার চেয়ে পণ্য অনেক কম। কাস্টমসের এআইআর শাখার ডেপুটি কমিশনার মো. আহসান উল্লাহ জানান, রফতানিকারকের ঘোষণা অনুযায়ী ১২ হাজার ২১৫ কেজি পণ্য চালানে ৮২ হাজার পিস ডোর মেটস, টেবিল রানার, নেপকিনস থাকার কথা। যার রফতানি মূল্য চার কোটি ৭৬ লাখ ৬১ হাজার ৮৮৫ টাকা। কিন্তু শতভাগ কায়িক পরীক্ষা শেষে সেখানে ১০৯৭ কেজি অর্থাৎ ২৯ হাজার ৯৪৮ পিস পণ্য পাওয়া যায়। এর মধ্য দিয়ে রফতানিকারক অবৈধভাবে তিন কোটি ৮১ লাখ ৮৪ হাজার ৮৫৯ টাকা দেশে আনার চেষ্টা করেন। আর এ চালানের মাধ্যমে সরকারের কাছ থেকে রফতানি মূল্যের ২০ শতাংশ অর্থাৎ ৭৬ লাখ ৩৬ হাজার ৯৭৭ টাকা অবৈধভাবে পাওয়ার চেষ্টা করেন। এ ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কাস্টমস আইন ১৯৬৯ এবং প্রচলিত অন্যান্য আইন ও বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত রফতানি জালিয়াতি করে বিদেশে অর্থপাচার আর সরকারের প্রণোদনা হাতিয়ে নেয়ার ঘটনায় স¤প্রতি বেশ কয়েকটি চালান আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ