Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিজিটাল নিরাপত্তায় আরো বেশি নজর দিতে হবে : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডিজিটাল নিরাপত্তা নিয়ে নতুনভাবে চিন্তা করতে হবে। ডিজিটাল নিরাপত্তা জোরদার করার ওপর মনোনিবেশে করতে হবে। নতুন প্রযুক্তিগত উদ্ভাবন, উৎকর্ষ এবং এর বিবর্তনের সঙ্গে সঙ্গে নিরাপত্তার সমস্যাও বাড়বে। আমাদের এখন নিরাপত্তার দিকে আরো বেশি মনোযোগ দিতে হবে। আসলে, প্রযুক্তি যেমন আমাদের জন্য সুযোগ তৈরি করে, এটি সমস্যাও সৃষ্টি করতে পারে। এদিক থেকে, আমাদের নিরাপত্তা নিয়ে নতুনভাবে ভাবতে হবে। গণভবনে গতকাল ‘ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স’ এর তৃতীয় সভায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তির উৎকর্ষতা প্রতিদিনই বাড়তে থাকবে। প্রতিদিনই কিন্তু নতুন নতুন চিন্তা আসবে। আমি এখন হয়তো ভাবছি এটা বোধহয় প্রযোজ্য; কিন্তু সেটা সামনে আরো যাবে। আমাদের সব সময় ওইভাবে মাথায় রাখতে হবে। এটা সব ক্ষেত্রে, একেবারে ব্যাংকে গচ্ছিত অর্থ থেকে শুরু করে সব ক্ষেত্রেই এটা আমাদের ভাবতে হবে এবং আরো সতর্ক হতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রযুক্তির উৎকর্ষতা প্রতিনিয়ত বাড়তে থাকবে, এজন্য গবেষণার ওপরও আমাদের আরো গুরুত্ব দিতে হবে। আমাদের গবেষণা সবসময় দরকার। গবেষণা করতে হবে। আমরাও যেন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারি। বাংলাদেশ সবার কাছে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করবে, সেটাই আমি চাই।
তিনি বলেন, আমরা অন্যের মুখাপেক্ষী হয়ে থাকব কেন, আমাদের দেশের মানুষের মেধা আছে। সেটা বিকাশের সুযোগ করে দিলে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারব।

প্রধানমন্ত্রী বলেন, যুব সমাজকে দক্ষ করে গড়ে তুলতে হবে। ইয়াং জেনারেশনকে তৈরি করতে হবে। কারণ আমরা চতুর্থ শিল্পবিপ্লবের কথা বলছি শুধু এ কথা চিন্তা করা নয়, বাংলাদেশকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের তরুণ সমাজকে আরও বেশি উপযুক্ত করে গড়ে তুলতে হবে। তাদের উপযুক্ত শিক্ষা দেওয়া, ট্রেনিং দেওয়া বা তাদের সেভাবে বা তাদের মনমানসিকতাও গড়ে তোলা সেটাই আমাদের করতে হবে।
শেখ হাসিনা বলেন, সবচেয়ে বড় কথা আমাদের তরুণ সম্প্রদায়ের সংখ্যা বেশি। যে কারণে আমরা যদি তাদের উপযুক্ত করে গড়ে তুলতে পারিÑ শুধু এই প্রজন্মকে না, সামনের প্রজন্মকেও আমরা যেন উপযুক্ত গড়তে পারি। তাতে বাংলাদেশ ডিজিটাল থেকে স্মার্ট হবে। একই সঙ্গে আমাদের শিক্ষা-দীক্ষা, শিল্প-বাণিজ্য, অর্থনীতি সবদিক থেকেই আমরা এগোতে পারব বলে আমি বিশ্বাস করি।

‘ব্রেন ড্রেন’ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আরেকটা বিষয় অনেকে বলেন আমাদের মেধা চলে যাচ্ছে, এটা নিয়ে আমি খুব বেশি চিন্তা করি না। কারণ একটা সময় যারা যায় হয়তো এখান থেকে শিক্ষা নিয়ে বাইরে যায়, টাকা-পয়সা কামাই করে। আবার অনেকেই বাইরে যারা পড়াশোনা করছে, অনেকেই; কিন্তু দেশে ফিরে আসছে। বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান থেকে শুরু করে অনেকে নিউ জেনারেশন তারা কিন্তু চলে আসছে। এসে কাজ করছে। কারণ আমাদের ডিজিটাল বাংলাদেশ করার ফলেই; কিন্তু কাজগুলো সহজ হয়ে গেছে। যে কারণে তারা এখন দেখে যে বাংলাদেশে বসেও তারা নিজেদের কাজগুলো ভালোভাবে করতে পারছে।

বাংলাদেশ কিন্তু এখন একটা আকর্ষণীয় স্থান। এটা আমাদের মনে রাখতে হবে। আমাদের গদবাধা পুরোনো কথা আর বলার দরকার নেই- যে ব্রেন ড্রেন...। আমাদের তো লোকের অভাব নেই। আমাদের ছেলেমেয়েরা শিক্ষাগ্রহণ করবে এবং আসবে। বরং বাইরে থেকে বাংলাদেশের পজিশন এখন অনেক দিক থেকে ভালো। অনেক ভালো অবস্থায় আমরা আছি।

 



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৮ এপ্রিল, ২০২২, ৬:৫০ এএম says : 0
    রাষ্ট্রের নির্বাহী প্রধান গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকারের প্রধানমন্ত্রী।বাংলাদেশের অদ‍্যশতাদ্ধী ইতিহাসের সর্বোচ্চ সর্বশ্রেষ্ঠ বিষ্ময়কর অগ্রগতি উন্নয়ন মহাননেতা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি অস্বীকার করার শক্তি কারো নেই। বাংলাদেশ কে ডিজিটাল অত‍্যাধনিক বিজ্ঞানও প্রযুক্তির প্রতিযোগিতামূলক বিশ্বের মাঝে আর্তমর্যাদাশীল জাতি হিসাবে প্রতিষ্টিত করেছেন। বাংলাদেশের গতিশীল অর্থনীতি রাষ্ট্রীয় শৃংখলা শক্তিশালী দেশ প্রতিষ্ঠা হবে। ৪১সালের আগেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের যাবেন। এই ভীষণের স্বপ্ন সারথী বিশ্ব মানবতার মা প্রধানমন্ত্রী উপরে উল্লেখিত প্রশংসনীয় শব্দ গুলো দিনের আলোর মতই সত্য। বাংলাদেশের ১৮কোটি মানুষের জন্যে। বাংলাদেশের বাংলাদেশের বিশালসংখ্যক ছাত্র যুবকের উন্নয়ন অগ্রগতির জন্যে। মাননীয় প্রধানমন্ত্রীর ভীষণনারি লিডারশিপ শক্তিশালী করার জন্যে ঐক্যবদ্ধ জাতি শৃংখলা পরায়ন জাতির প্রযোজন ডিজিটাল বাংলাদেশের সুযোগ নিয়ে ইউটিউবে রাষ্ট্রের নির্বাহী প্রধানের বিরুদ্ধে ভয়ানক ভয়াবহ কাল্পনিক মিথ্যাচার গালগল্প সভ‍্যতার সকল সিমা অতিক্রম করে যাচ্ছে।আচার্য জনকভাবে রাষ্ট্রের নিরবতা সরকারের গায়ের চামড়া গন্ডালের মত হয়েছে বিদেশনির্ভর বিদেশের মাঠিতে বসে রাষ্ট্রের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের এমন নজিরবিহীন ঘটনা রাষ্ট্রের নির্বাহী প্রধানের বিরুদ্ধে দেশ এর সেনাবাহিনী প্রধান পুলিশ বাহিনী প্রধান রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব‍্যাক্তির বিরুদ্ধে প্রকাশ‍্যে জঘন্যতম ভাষায় কোন জাতির শক্র করে কিনা জানিনা??? বিপদগামী রাষ্ট্রদ্রোহিতার অভিযোগেই অভিযুক্তদের রাষ্ট্রীয়ভাবে সমগ্র দেশ জাতির শক্র হিসাবে শক্ত ভাবে ঘোষণা করা বাংলাদেশ নামক রাষ্ট্রের জরুরী কাজের মধ্যেই পড়েছে। ডিজিটাল বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি সময় উন্নয়ন অগ্রগতি সময় বাংলাদেশ বিশ্বের আর্তমর্যাদাশীল দেশ এর পরিচিতির সময় জঘন্যতম মিথ্যাচারে বাংলাদেশের বিরাট খতি হচ্ছে। এদের বিরুদ্ধে রাষ্ট্র কি কঠিন কঠোর সিদ্ধান্ত নিতে পারেননা?তৃণমূল থেকে সমগ্র বাংলাদেশে আওয়ামীলীগ রাষ্ট্রীয় ক্ষমতাই শক্তিশালী রাষ্ট্রের নির্বাহী প্রধানের বিরুদ্ধে কি পরিমাণ মিথ্যাচারের কল্পকাহিনী হচ্ছে মতামতের গুরুত্বপূর্ণ কলামে লিখার মত রুচি আমার নেই। রাজনৈতিক কর্মসূচি রাজনৈতিক প্রতিবাদ রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ তীব্র প্রতিবাদমুখর কাওকে দেখছিনা কেন? ডিজিটাল বাংলাদেশের সুযোগে এই অপব্যবহার বন্ধ করতে হবে। সকল ইলেকট্রনিক মিডিয়া এবং প্রিন্ট মিডিয়াতে সকলরাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা কারিদের রাষ্ট্রদ্রোহিতার অপরাধগুলোর কারণে দেশে ও আন্তর্জাতিক সকল প্রচার মাধ্যম প্রকাশীত করতে হবে। বাকস্বাধীনতা কি? গনতন্ত্রের ভাষা স্বাধীন মতামতের নামে মাধ্যমে রাষ্ট্রের নির্বাহী প্রধান দেশের আইন শৃংখলা বাহিনীর প্রধানগণের বিরুদ্ধে এবং দেশের গুরুত্বপূর্ণ ব‍্যাক্তিও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ডিজিটাল বাংলাদেশের সুযোগে অসম্মান মানহানিকর জঘন্যতম ভাষা যা স্বাধিনতা সার্বভৌমত্বের বিরুদ্ধে প্রকাশ‍্যে বিদ্রোহ রাষ্ট্রদ্রোহিতার মত ভয়াবহ অপরাধ। শিরোনাম ডিজিটাল নিরাপত্তার আরো বেশী নজর দিতে হবে? প্রধানমন্ত্রী। মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রের পাহারাদার নিরাপত্তাব্যবস্থা নিযোজিতরা যদি সত্যিকার নজর দিতেন প্রতিদিন টন কে টন বিশ্রী গালগল্প কাল্পনিক ভয়ানক মিথ্যাচার ইউটিউবে হতো?? আপনার শারীরিক সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করছি রহমতের মোবারকময় রমজানের দিনে মহান আল্লাহর পবিত্র দরবারে । আমিন আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ