Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উন্নত বিশ্বের কারণে বাংলাদেশ দূষণের শিকার : বিশ্ব স্বাস্থ্য দিবসে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

উন্নত বিশ্বের কারণে বাংলাদেশ দূষণের শিকার হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ঢাকার দূষণের পেছনে আমাদের দায় কম। তবে নাগরিকদের মাঝে সচেতনতার অভাব রয়েছে। যে কারণে ঢাকা শহরে দিন দিন বায়ুদূষণ বেড়েই চলেছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বিশ্ব স্বাস্থ্য দিবসের অনুষ্ঠান উদ্বোধনকালে তিনি এ সব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢাকায় দেড় কোটি লোক বসবাস করে। তাই শব্দদূষণ, ধোয়া আর ধুলোবালির কারণে এ শহরে সংক্রামক, অসংক্রামক সব রোগই বাড়ছে। জলবায়ু সমস্যার কারণে মানসিক স্ট্রেসও বাড়ছে। মাদক ও ধুমপান স্বাস্থ্য সমস্যার অনেক বড় কারণ। আমাদের পানিদূষণ রোধ করতে হবে। কৃষকদের বেশি কীটনাশক ব্যবহার কমাতে হবে। জমিতে বেশি কীটনাশক ব্যবহারের কারণে উৎপাদিত খাদ্যে মানুষের অসুস্থ হওয়ার হার বাড়ছে।
স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, নিজেদের দূষণে নয়, বরং আমেরিকা, ব্রাজিল, চীন ও ভারতের মতো দেশগুলোর অতিমাত্রিক দূষণের ফলে বাংলাদেশ ঝুঁকির মধ্যে রয়েছে। এর কারণে ভবিষ্যতে বাংলাদেশের ২০ শতাংশ জমি সমুদ্রের নীচে তলিয়ে যেতে পারে।

জাহিদ মালেক বলেন, নদীদূষণ, বায়ুদূষণ ও পরিবেশদূষণ স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করতে পারবে না। কিন্তু আমরা মানুষকে সচেতন করার চেষ্টা করছি। আমরা উন্নত যন্ত্রপাতি ও স্বাস্থ্যসেবা দিচ্ছি। এছাড়া দেশে হঠাৎ ডায়রিয়া ও কলেরার প্রাদুর্ভাব বাড়ার পেছনে পানিদূষণকে দায়ী করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পানিদূষণের কারণে ডায়বিয়া ও কলেরা বেশি হচ্ছে। এজন্য পরিবেশদূষণও দায়ী।

স্বাস্থ্য ভালো রাখতে দেশের মাটি, পানি ও বায়ু ভালো রাখতে হবে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পৃথিবীর স্বাস্থ্য ভালো থাকলে প্রাণীজগৎ ভালো থাকবে। আমাদের পৃথিবীতে উন্নয়ন হচ্ছে ঠিক, কিন্তু সবকিছুই আমরাই নষ্ট করছি।

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম, বিএসএমএমইউয়ের ভিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, স্বাচিপ সভাপতি এম ইকবাল আর্সলানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বস্থ্য’ এই প্রতিপাদ্য নিয়ে নওগাঁয় দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকালে সিভিল সার্জন কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। পরে সিভিল সার্জন অফিস সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. আবু হেনা মো. রায়হানুউজ্জামান।

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে কাপ্তাইয়ে র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। গতকাল সকাল ১০টায় কাপ্তাই উপজেলায় দিবসটি পালন করা হয়। এবারে দিবসটির প্রতিপাদ্য হলো “সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য ”। উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সভায় বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুদ আহমেদ চৌধুরী, চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াংসহ প্রমুখ।
লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জের লৌহজং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকাল ১০ টায় আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের সমনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য› শীষক প্রতিপাদ্য কে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি কর্তৃক সনদপ্রাপ্ত বেসরকারি উন্নয়ন সংস্থা বেসিকের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সকাল সাড়ে ১১টায় পৌর শহরের উত্তর সুজাপুরস্থ বেসরকারী উন্নয়ন সংস্থা বেসিক এর প্রধান কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বেসিক এর নির্বাহী পরিচালক শ্যামল চন্দ্র সরকার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো.মশিউর রহমান।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, ‘সুরক্ষিত বিশ্ব,নিশ্চিত স্বাস্থ’ এই ¯েøাগানকে সামনে রেখে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা সাড়ে বারোটায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক আয়োজিত কমপ্লেক্স গেইট থেকে একটি র‌্যালি বের হয়ে গৌরীপুর-হোমনা সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় কমপ্লেক্স অডিটরিয়ামে এসে অলোচনা সভা অনুষ্ঠিত হয় । উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সরফরাজ হোসেন খান উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ