Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬৪ লাখ মানুষ চিকিৎসা করাতে গিয়ে দরিদ্র হচ্ছে

সেমিনারে ডা. গোলাম রাব্বানী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

ডক্টরস প্ল্যাটফরম ফর পিপলস হেলথ-এর সদস্য সচিব ডা. গোলাম রাব্বানী বলেছেন, প্রতিবছর দেশে ৬৪ লাখ মানুষ শুধু ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ-রক্তচাপ, স্ট্রোক, ক্যান্সার ইত্যাদি রোগের চিকিৎসা করাতে গিয়ে দরিদ্র হয়ে যাচ্ছে। রোগ প্রতিরোধ, দীর্ঘায়িত জীবন ও স্বাস্থ্য-এই তিনটিই জনস্বাস্থ্যের মৌলিক উপাদান, যা রাষ্ট্রকেই নিশ্চিত করতে হয়।

গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ‘বাংলাদেশের বর্তমান জনস্বাস্থ্য পরিস্থিতি ও করণীয়’ বিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন। ডক্টরস প্ল্যাটফরম ফর পিপলস হেলথ এ সেমিনারের আয়োজন করে।
লিখিত বক্তব্যে ডা. গোলাম রাব্বানী বলেন, আজ স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে আমরা কি বলতে পারি, এই দেশের নাগরিকরা স্বাস্থ্যকে উপভোগ করতে পারছি? আমরা কি এই অধিকারের সাংবিধানিক স্বীকৃতি লাভ করেছি? মানসিক এবং সামাজিক অবস্থার কথা উল্লেখ না করে শুধু শারীরিকভাবেও কি আমরা সুস্থ?
দেশে টেকসই অর্থনীতি, সামাজিক উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের জন্য সুস্বাস্থ্য অপরিহার্য বলে উল্লেখ করেন তিনি। দেশের যে কোনো উন্নয়নের জন্য পরিবেশের প্রধান উপাদানগুলো যেমন-বায়ু, পানি এবং মাটিকে বিবেচনা করা প্রয়োজন বলে জানান ডা. গোলাম রাব্বানী। তিনি বলেন, পুঁজিবাদী ব্যবস্থায় সর্বোচ্চ মুনাফার আকাক্সক্ষায় পরিবেশের ভারসাম্য নষ্ট করে অপরিকল্পিত নগরায়ন এবং শিল্পায়নের কারণে বাংলাদেশ আজ মারাত্মক জনস্বাস্থ্য সমস্যার সম্মুখীন।
সেমিনারে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির আহ্বায়ক প্রফেসর ডা. রশিদ-ই-মাহবুব, যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মো. আবু সাঈদ, ডা. ফয়জুল হাকিম লালা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ