Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সব ধরনের শুল্ক-কর মওকুফের আহ্বান বিএসএমএ’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৪:১০ পিএম | আপডেট : ৯:০০ পিএম, ৭ এপ্রিল, ২০২২

বাজেট পর্যন্ত অপেক্ষা না করে এখনই কাঁচামাল থেকে সব ধরনের শুল্ক-কর মওকুফের মাধ্যমে শিল্পটিকে রক্ষা করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন (বিএসএমএ)। পরবর্তীতে আন্তর্জাতিক বাজার স্বাভাবিক হলে পুণরায় শুল্ক-কর আরোপে বিএসএমএ সক্রিয় ভূমিকা পালন করবে বলেও জানানো হয়।

আজ (বৃহস্পতিবার) সংগঠনের সভাপতি মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের বাজারে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানই বিএসএমএ-র ভোক্তা। দামের ঊর্ধ্বগতির কারণে ঠিকাদারেরা মালামাল কিনতে পারছে না এবং নির্মানকাজও বন্ধ হয়ে যাচ্ছে। কর্মসংস্থানসহ যার নেতিবাচক প্রভাব পুরো অর্থনীতিতেই পড়বে বলে মনে করে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, করোনার প্রভাবে বিশ্ববাজারে বিভিন্ন পণ্যের/কাঁচামালের সাপ্লাই চেইন ও লজিস্টিক যেভাবে ভেঙ্গে পড়েছে, তা স্বাভাবিক হতে ৩ থেকে ৫ বছর সময় প্রয়োজন। প্রকৃতপক্ষে আমাদের উৎপাদিত পণ্য স্টিল/রড-এর কাঁচামাল বিশ্ববাজারের সাথে সম্পর্কযুক্ত। ২০১৯ থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত স্টিল স্ক্র্যাপের মূল্য প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এর দাম ৫৬৫ ডলার থেকে দুই সপ্তাহের ব্যবধানে ৬৮০ ডলারে দাঁড়িয়েছে। এমতাবস্থায় বিশ্বজুড়ে বর্তমান কঠিন পরিস্থিতি বিবেচনায় প্রধানমন্ত্রীর সময়োপযোগী সিদ্ধান্তের প্রত্যাশা করে বিএসএমএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ