Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্ধারিত দামের চেয়ে কমে বিক্রি হচ্ছে সয়াবিন তেল

সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

সরকারের নির্ধারিত দামের চেয়েও বাজারে কম দামে সয়াবিন তেল বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ভোজ্যতেলে ১৫ শতাংশ ভ্যাটের জায়গায় ৫ শতাংশ করা হয়েছে। এটার প্রভাব বাজারে পড়েছে, মানুষ সুফল পাচ্ছে। যে সয়াবিন তেল আমরা ১৬৮ টাকা নির্ধারণ করেছিলাম, সেটা এখন খুচরা বাজারে ১৬২ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৫৮ টাকায়।

গতকাল সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির প্রথম সভা শেষে তিনি এসব কথা বলেন। অবশ্য বাজার ঘুরে দেখা গেছে, এক লিটার তেল বিক্রি হচ্ছে বিভিন্ন দামে। বাজার ভেদে ১৬৫ থেকে ১৭০ টাকা। আর খোলা সয়াবিন তেলের কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা। আর বোতলজাত ৫ লিটার সয়াবিন বিক্রি হচ্ছে ৭৬০ টাকাতে।
ভোজ্যতেলের ওপর থেকে ভ্যাট ও ট্যাক্স প্রত্যাহারের সুফল ক্রেতারা পেতে শুরু করেছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ভোজ্যতেলের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে তদারকি জোরদার করা হয়েছে। দাম স্বাভাবিক রাখতে সয়াবিন তেলের সরবরাহ আরও বাড়ানোর চেষ্টা চালানো হচ্ছে। দেশে পর্যাপ্ত ভোজ্যতেল মজুত রয়েছে। অন্যান্য পণ্যের পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই। টিপু মুনশি বলেন, সরবরাহ চেইন ঠিক রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে, বিশেষ করে তেলের ক্ষেত্রে। সেখানে কিছুটা উন্নতি হয়েছে। তবে দেশে লাখ লাখ খুচরা ব্যবসায়ী রয়েছে, সেখানে কোথাও কোথাও ব্যতিক্রম হতে পারে।
তিনি বলেন, আমাদের বড় কোনো সমস্যা নেই। ৯০ হাজার টন তেল মজুত আছে। কোথাও যদি কেউ সুযোগ নেওয়ার চেষ্টা করে, তাদেরকে চিহ্নিত করার চেষ্টা করছি। বিভিন্ন সংস্থা মনিটরিং করছে। আজ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও কথা হয়েছে। তিনি জানতে চেয়েছেন, পণ্য পরিবহনে কোথাও কোনো বাধা আসছে কি না। সব দিক থেকেই ফলোআপ করার চেষ্টা করছি।
ভোজ্যতেল কোম্পানিগুলো বাজারে সরবরাহ কমিয়ে দিয়েছে, এ বিষয়ে কী ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এস এম শফিকুজ্জামান বলেন, ভোক্তা অধিকার থেকে আমরা দুই বার অভিযান চালিয়েছি। সেখানে গত সপ্তাহে একটি শুনানি করেছি। দেখা গেছে, কোম্পানিগুলো উৎপাদন কমিয়ে দিয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) মো. আফজাল হোসেন, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান, এফবিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ