Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কালুরঘাটে শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ১০

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

চট্টগ্রামের কালুরঘাটে রিজেন্ট টেক্সটাইল শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষে সাত পুলিশসহ ১০ জন আহত হয়েছেন। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় এ ঘটনা ঘটে। শ্রমিকদের অবরোধ এবং বিক্ষোভের কারণে সকাল থেকে যান চলাচল বন্ধ থাকায় অবর্ণনীয় দুর্ভোগে পড়ে যাত্রীরা। প্রায় দিনভর কালুরঘাট সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকে। এতে দুই পাড়ে শত শত গাড়ি আটকা পড়ে।
শ্রমিকরা জানান, বকেয়া বেতন পরিশোধের দাবিতে সকাল সাড়ে ৭টা থেকে মিলের মূল ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন তারা। এ সময় কালুরঘাট সেতুতে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। পুলিশ ও স্থানীয় প্রশাসন একাধিকবার চেষ্টা করেও কোন সুরাহা করতে পারেনি মালিকপক্ষের সাথে। বেলা ১১টার দিকে শিল্প পুলিশ কারখানা এলাকায় এসে শ্রমিকদের সরিয়ে দেয়ার চেষ্টা করলে সংঘর্ষ বেঁধে যায়। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের লাটিচার্জের জবাব দিতে শ্রমিকরা ইট-পাটকেল দিয়ে প্রতিরোধ করতে থাকে। আধাঘণ্টা ধরে চলে এ সংঘর্ষ। এতে পুলিশসহ ১০ জন আহত হয়।
আহতরা হলেন- লিজা আকতার (২০), রিজা আকতার (৩০), আবু সাঈদ রুবেল (২৭), মোহাম্মদ মামুন (২২)। পুলিশ সদস্য সজিব (২৭), গোলাম নবী (৫৪), মহিউদ্দিন (২৭), বৃষ্টি বড়ুয়া (২৩), হাসান মাহমুদ রুবেল (২৬), এসআই যতীন্দ্র ত্রিপুরা (৩৫)। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। এরপর শ্রমিকরা রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। শ্রমিকদের অভিযোগ, করোনার অজুহাতে শ্রমিক-কর্মচারীদের বেশ কয়েক মাসের বেতন-ভাতা আটকে রাখা হয়েছে। বেতন-ভাতা চাইতে গেলে শ্রমিকদের সাথে দুর্ব্যবহার করা হচ্ছে। তাই তারা বাধ্য হয়ে রাস্তায় নেমেছে।
বোয়ালখালী থানার ওসি মো. আবদুল করিম ইনকিলাবকে বলেন, মূলত রাস্তার ব্যারিকেড তুলে যান চলাচল স্বাভাবিক করতে আমরা শ্রমিকদের অনুরোধ করেছি। উল্টো তারা রাস্তা সকাল থেকে আটকে রাখে। কালুরঘাট সেতুর দুইপারের যানজট ও জনদুর্ভোগ কমাতে গেলেই সংঘর্ষ বাঁধে। তবে পুলিশের পক্ষ থেকে কোন ধরনের টিয়ারসেল বা লাঠিচার্জ করা হয়নি। উল্টো শ্রমিকরাই পুলিশের উপর চড়াও হয়েছে। মালিকপক্ষ বেতন পরিশোধের আশ্বাস দিলেও শ্রমিকরা মানতে রাজি নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ