Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ী করা প্রসঙ্গে।

মোঃ কবির হোসেন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ৭:৫৭ পিএম

প্রশ্নের বিবরণ : আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। কোম্পানির সুপারিশে ব্যাংক থেকে ১০ লাখ ৩৫ হাজার টাকা লোন নিয়ে বাড়ি করতেছি। এই বাড়িতে প্রতি মাসে ৮ হাজার টাকা ভাড়া পাব। এই ১০ লাখ ৩৫ হাজার টাকার জন্য আমাকে ২ লাখ ৩৫ হাজার টাকার মতো মুনাফা দিতে হবে। আমি লোনের টাকা থেকে ব্যবসা করে তাকে মুনাফা দিতেছি, এতে কি আমার পাপ হবে? আমার পক্ষে একই সাথে এত টাকা জোগাড় করে ঘর করা সম্ভব নয়, তাই আমি এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি। উক্ত টাকা পাঁচ বছরের পরিশোধ করব ৬০ কিস্তিতে। এখন মূল টাকা লাভসহ ফেরত দেওয়ার পরে গুনাহমুক্ত হওয়ার জন্য আমার কোনো কাফফারা দিতে হবে কি না?


উত্তর : আপনি যে পদ্ধতিতে ঘর করেছেন, এতে গুনাহমুক্তির তেমন কোনো ব্যবস্থা নেই। আপনি সুদে টাকা নিয়েছেন, এবং কিস্তিতে সুদ পরিশোধ করছেন। আগে থেকে কোনো জায়েজ উপায়ে টাকা নেওয়া বা দেওয়ার পদ্ধতি গ্রহণ করলে গুনাহমুক্ত থাকা যেত। বর্তমানে গুনাহমুক্ত থাকার আর কোনো ব্যবস্থা নেই। ধৈর্য ধরলে আপনি সুদের টাকা ছাড়াই অন্য কোনো জায়েজ পন্থায় ঘর তৈরি করতে পারতেন।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Syed ৩ এপ্রিল, ২০২২, ৩:৪৬ এএম says : 0
    প্রশ্নকারি কত স্মার্ট, গুনাহ মুক্ত থাকার জন্য !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ী করা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ