Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রমজানেও টিকা কার্যক্রম স্বাভাবিক থাকবে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যসেবায় বিশেষ অবদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:১৩ এএম

১০ ক্যাটাগরিতে ৪৭ প্রতিষ্ঠানকে পুরস্কার দিল সরকার
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, রমজান মাসেও টিকা কার্যক্রম স্বাভাবিক প্রক্রিয়ায় চলবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের ১২ বছরের ওপরে ৯৬ শতাংশ মানুষকে টিকা দেয়া হয়েছে। দেশে এই মুহ‚র্তে ৫ কোটি ডোজ টিকা মজুত রয়েছে। আরও ৬ কোটি টিকা পাইপলাইনে আছে। গত ১০ থেকে ১২ দিনে দেশে আড়াই কোটি জনগণকে টিকা দেয়া হয়েছে। দেশের ১৩ কোটি মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে ১১ কোটি মানুষ। জাহিদ মালেক বলেন, এসেনশিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেড-ইডিসিএলকে ভ্যাকসিন তৈরির নীতিগত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। দেশে ভ্যাকসিন তৈরি করা সম্ভব। এ জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়া হচ্ছে। এদিকে স্বাস্থ্যসেবায় বিশেষ অবদানের জন্য দেশের উপজেলা, জেলা, টারশিয়ারি ও বিশেষায়িত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে মূল্যায়ন করল স্বাস্থ্য মন্ত্রণালয়।

গতকাল রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্য খাতে অবদান রাখায় ৪৭টি প্রতিষ্ঠানকে ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার ২০২০’ প্রদান করা হয়। স্বাস্থ্যসেবা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি, সরকারি-বেসরকারি ও স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধিদের সম্পৃক্ততার মাধ্যমে স্বাস্থ্যসেবায় বিশেষ অবদানের জন্য উপজেলা পর্যায়ের ১০টি প্রতিষ্ঠানের মধ্যে দেশ সেরা হয়েছে কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্স। এর পরের অবস্থানগুলোয় রয়েছে যথাক্রমে ফুলতলা স্বাস্থ্য কমপ্লেক্স, বানারীপাড়া স্বাস্থ্য কমপ্লেক্স, কুমারখালি স্বাস্থ্য কমপ্লেক্স, তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শ্যামনগর স্বাস্থ্য কমপ্লেক্স, মহেশপুর স্বাস্থ্য কমপ্লেক্স ও চরফ্যাশন স্বাস্থ্য কমপ্লেক্স।

বিভাগীয় পর্যায়ে আটটি সেরা উপজেলা স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম হয়েছে নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এর পরের অবস্থানগুলোয় রয়েছে যথাক্রমে রামগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স, শিবপুর স্বাস্থ্য কমপ্লেক্স, দেবহাটা স্বাস্থ্য কমপ্লেক্স, মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বাহুবল স্বাস্থ্য কমপ্লেক্স, পীরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স ও বাবুগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স। জাতীয় পর্যায়ে সেরা ১০ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে দেশ সেরা হয়েছে চৌগাছা স্বাস্থ্য কমপ্লেক্স। দ্বিতীয় অবস্থানে রয়েছে কোটচাঁদপুর স্বাস্থ্য কমপ্লেক্স। এর পর রয়েছে যথাক্রমে কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্স, কাপাসিয়া স্বাস্থ্য কমপ্লেক্স, অভয়নগর স্বাস্থ্য কমপ্লেক্স, বানারীপাড়া স্বাস্থ্য কমপ্লেক্স, ঝিকরগাছা স্বাস্থ্য কমপ্লেক্স, শৈলকুপা স্বাস্থ্য কমপ্লেক্স, কেরানীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স ও মুক্তগাছা স্বাস্থ্য কমপ্লেক্স।

জেলা পর্যায়ের হাসপাতালগুলোর মধ্যে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেলা হাসপাতাল প্রথম, কক্সবাজার ২৫০ শয্যা হাসপাতাল দ্বিতীয় ও ঝিনাইদহ জেলা হাসপাতাল তৃতীয় হয়েছে। এর পর রয়েছে যথাক্রমে ল²ীপুর জেলা হাসপাতাল ও পিরোজপুর সদর হাসপাতাল। সিভিল সার্জন কার্যালয়ের মধ্যে দেশের সেরা হয়েছে ঝিনাইদহ জেলা। এ তালিকায় পরের অবস্থানগুলোয় রয়েছে যশোর, সাতক্ষীরা, ল²ীপুর ও চুয়াডাঙ্গা সিভিল সার্জন কার্যালয়।

দুটি বিভাগীয় কার্যালয়কে ভালো কার্যালয়ের মূল্যায়ন করা হয়েছে। তারা হচ্ছে খুলনা বিভাগীয় কার্যালয় ও বরিশাল বিভাগীয় কার্যালয়। বিশেষায়িত দুটি প্রতিষ্ঠানকে সেরা স্বীকৃতি দেয়া হয়েছে। এ ক্ষেত্রে প্রথম হয়েছে জাতীয় নিউরো সায়েন্স ইনস্টিটিউট হাসপাতাল ও জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতাল।

দেশে সেরা মেডিকেল কলেজ হাসপাতালে মনোনীত হয়েছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল। দ্বিতীয় হয়েছে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল এবং রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল হয়েছে তৃতীয়। দেশের স্বাস্থ্যসেবায় বিশেষ অবদানের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে বিশেষ পুরস্কারে ভ‚ষিত করা হয়। আর উদ্ভাবনের জন্য মানিকগঞ্জ সদর হাসপাতালকে অ্যাওয়ার্ড দেয়া হয়েছে।##

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ