Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোটা চালের দাম বাড়েনি আলোচনা সভায় কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩২ এএম

দেশে গত দেড় মাসে মোটা চালের দাম এক টাকাও বাড়েনি বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। গতকাল রোববার সাংবাদিকদের উদ্দেশ করে তিনি বলেন, প্রতিদিনই আপনারা পত্রিকায় লিখছেন চালের দাম বেশি, অমুকের দাম বেশি। আমি কৃষিমন্ত্রী হিসেবে বলছি, গত দেড় মাসে মোটা চালের দাম ৪০ থেকে ৪৫ টাকা। দেড় মাসে এক টাকাও বাড়েনি। এটি পরিসংখ্যান দিয়ে বলছি। স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ দাবি করেন।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে, ২৭ মার্চ ঢাকায় মোটা চালের দাম ৪৫ থেকে ৪৮ টাকা ছিল। সরু চাল ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। ১ মার্চ মোটা চাল ৪৬ থেকে ৫০ টাকায় এবং সরু চাল ৬২ থেকে ৭০ টাকায় বিক্রি হয়েছে।
সরকার মোটা চাল কিনছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এটার দর ৪০ টাকা। মিলাররা আমাদের কাছে এসে ধরনা দিচ্ছেন— ৪০ টাকায় চাল দেবো। যদি সরকার কিনতে পারে, তাহলে কি বাজারে ৪৫ টাকার বেশি হতে পারে? কোনোদিনই না। তিনি বলেন, সরু চালের দাম ৬০ থেকে ৬৮ টাকা। এর চাহিদাও অনেক। একজন নিম্ন আয়ের মানুষও আজ সরু চাল খেতে চায়। তাই সরু চালের কিছু ঘাটতি রয়েছে। এজন্য দামটা বেশি।
স্বাধীনতাবিরোধী শক্তি দাম বাড়ানোর গুজব সৃষ্টি করছে দাবি করে আবদুর রাজ্জাক বলেন, যারা পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল, খাদ্যের জাহাজ ঘুরিয়ে দেশে কৃত্রিম দুর্ভিক্ষ সৃষ্টি করেছিল, তারাই আবার ক্ষেত্র প্রস্তুত করছে।
কৃষিমন্ত্রী বলেন, সাংবাদিকদের কেউ কেউ স্বপ্ন দেখছে রোজার সময় পেঁয়াজের দাম বাড়ানোর নিউজ করে অস্থিতিশীলতা তৈরি করবে। তাদের বলছি, পেঁয়াজের দাম আরও কমবে।
গণভবন থেকে ভার্চুয়ালি আলোচনার সভার সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ