Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়ন বাড়ছে : জাহিদ ফারুক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩২ এএম

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, আগামী ২০৩০ সালের ভেতরে আমরা উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের ভেতরে সমৃদ্ধশালী দেশে পৌঁছাবো। সমৃদ্ধশালী দেশে পৌঁছাতে হলে নারীর ক্ষমতায়ন অপরিহার্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়ন উন্নতি লাভ করছে। গতকাল রোববার বরিশাল নগরীর দক্ষিন আলেকান্দায় এ আর এস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বার্ষিক ক্রিড়া ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পানি সম্পদ মন্ত্রণায়ল থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য বলা হয়।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তাঁর সে স্বপ্ন পুরনে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার কঠোর পরিশ্রমের জন্য বিগত বার বছরে বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে আজ উন্নয়নশীল দেশে এসে পৌঁছেছি।
জাহিদ ফারুক বলেন,নারীর ক্ষমতায়নে দক্ষিন এশিয়ায় বাংলাদেশ শীর্ষে রয়েছে। দেশকে সমৃদ্ধশালী করতে হলে নারীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। দেশের মোট জনসংখ্যার অর্ধেক পুরুষ এবং অর্ধেক নারী। নারীদের পিছিয়ে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব না, নারীদের সাথে নিয়ে অগ্রসর হতে হবে। আজকের মেয়েরা ভবিষ্যতে এ দেশের রাষ্ট্রনায়ক, মন্ত্রী হবে, বড় বড় পদে থাকবে। দেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, মন্ত্রীও আছেন, বিরোধী দলের নেতাও নারী। আমাদের অনেক নারী নেত্রী রয়েছে, সচিব রয়েছেন নারী। এছাড়া বিচার বিভাগ, সেনা বাহিনী, এয়ারফোর্স, নৌবাহিনী,স্বাস্থ্য বিভাগ, স্কুল-কলেজেসহ সকল প্রশাসনে নেতৃত্বে নারী রয়েছে। সুতরাং প্রধানমন্ত্রীর লক্ষ্য অনুযায়ী দেশকে সমৃদ্ধশালী করতে হলে আজ যারা স্কুলে মেয়েরা আছো, তাদের প্রতি প্রত্যাশা ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করো।
প্রতিমন্ত্রী বলেন, আওয়ামীলীগ রাষ্ট্র ক্ষমতায় আসলেই দক্ষিনাঞ্চলের উন্নয়ন হয় বা হয়েছে। আজ পদ্মাসেতু আর স্বপ্ন নয়, জুনের শেষের দিকে চালু হবে। দক্ষিনাঞ্চলের মানুষ এই পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকায় যাতায়াত করতে পারবে। এ অঞ্চলে পায়রা বন্দর হয়েছে। এখানে বিদেশী জাহাজ আসবে বিদেশীরাও আসবে। বরিশাল বিভাগীয় শহর হওয়ায় এখানে অফিস হবে,কর্মসংস্থান সৃষ্টি হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রæতি ছিলো, বরিশাল শহরে ভোলা থেকে গ্যাসলাইন আনার। যেটার প্রতিশ্রæতি আমিও দিয়েছিলাম। ২০২৩ সালের মধ্যে বরিশালে গ্যাস আসবে। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী দিন-রাত দক্ষিনাঞ্চলসহ নদী ভাঙ্গন কবলিত এলাকায় ছুটে বেড়াই এবং ভাঙ্গন রোধে কাজ করে যাচ্ছি। একনেক থেকে পাস হলে আগামী ২-৩ মাসের ভেতরে দক্ষিনাঞ্চলের ১০-১২ টি প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে। যার ফলাফল ৩-৪ বছরের মধ্যে দেখা যাবে । সরকারের লক্ষ্য বাংলাদেশকে সমৃদ্ধশালী দেশে পৌঁছানো।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন ভুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহানগর যুবলীগের যুগ্ম আহŸায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু, বিসিসি'র কাউন্সিলর ওয়ার্ড জিয়াউর রহমান বিপ্লব, ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম বাদশা ও জেলা যুবলীগের সমাজসেবা সম্পাদক সাইকুল্লাহ খান লাবুসহ সামাজিক ও রাজনৈতিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ