Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহিংসতা পরিহারের আহবান বামজোটের আজ অর্ধদিবস হরতাল

হাসপাতাল, অ্যাম্বুলেন্স ও জরুরি পরিষেবা হরতালের আওতামুক্ত থাকবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩২ এএম

ভোজ্যতেল-চাল-ডাল-পেঁয়াজসহ খাদ্যদ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধি প্রতিরোধ এবং গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্যবৃদ্ধির তৎপরতা বন্ধের দাবিতে বাম গণতান্ত্রিক জোট আজ সারাদেশে অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে। এ হরতাল গণদাবির উল্লেখ করে তা সফল করার জন্য দেশবাসীর প্রতি আহŸান জানিয়েছে বাম জোট। সেই সঙ্গে তারা এ হরতালে কোনো উসকানি দেওয়া থেকে বিরত থাকতে সরকারের প্রতি আহŸান জানিয়েছে।

রাজধানীর পুরানা পল্টনের মৈত্রী মিলনায়তনে গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে জোটের পক্ষ থেকে এসব দাবি করেন সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। জোটের সমন্বয়ক বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে পরিষ্কারভাবে জানাতে চাই যে, গণদাবির এই হরতাল গণমানুষের সমর্থনে শান্তিপূর্ণভাবে আমরা পালন করতে চাই। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মানুষকে রক্ষার এই হরতালে সব ধরনের প্রতিষ্ঠান, দোকানপাট, শপিং মল, সব ধরনের পরিবহন চলাচল বন্ধ রাখা হবে। কেবল হাসপাতাল, অ্যাম্বুলেন্স ও জরুরি পরিষেবা হরতালের আওতামুক্ত থাকবে।

সাইফুল হক বলেন, ইতিমধ্যে আমরা কয়েক লক্ষ প্রচারপত্র বিলি করেছি, হরতালের পক্ষে পোষ্টার লাগানো হয়েছে। হরতালের আহŸান দেশবাসীর কাছে পৌঁছে দিতে ঢাকাসহ সারাদেশে জেলা-উপজেলা-ইউনিয়ন পর্যায়ে ব্যাপক সভা, সমাবেশ, প্রচার মিছিল ও গণসংযোগ করা হয়েছে।

বাম জোটের নেতা বলেন, দেশের বিভিন্ন স্থানে হরতালের সমর্থনে শান্তিপূর্ণ প্রচার মিছিল, গণসংযোগ ও প্রচার কার্যক্রমে সরকারি দল ও ছাত্রলীগ হামলা করেছে। অনেক জায়গায় পুলিশ কোনো উসকানি ছাড়াই প্রচার মিছিলে বাধা দিয়েছে। এসব হামলা-আক্রমনে জোটের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। এসব সন্ত্রাসী হামলা-আক্রমনের পুরো দায়দায়িত্ব সরকার ও সরকারি দলের।

তিনি বলেন, গণদাবির এই হরতালের পক্ষে আদেশের মানুষের ব্যাপক সমর্থন ও সাড়া দেখা গেছে। দলমত নির্বিশেষে দেশর মানুষকে রক্ষা করার এই হরতালের প্রতি মানুষের মধ্যে একধরনের স্বতঃস্ফ‚র্ততা লক্ষ করা গেছে।

সাইফুল হক বলেন, বামজোটের আহŸানে সাড়া দিয়ে অনেক বাম প্রগতিশীল, গণতান্ত্রিক ও দেশপ্রেমিক রাজনৈতিক দল, সংগঠন এবং ছাত্র, শ্রমিক, নারী, পেশাজীবীসহ নানা স্তরের সংগঠন ও নেতারা এই হরতালের প্রতি তাদের সমর্থন ও একাত্মতা প্রকাশ করেছেন। কেউ কেউ নিজেরাও হরতাল ডেকেছে। হরতাল সফল করতে তারা কিছু কর্মসূচিও গ্রহণ করেছে। তাদের সবাইকে আমরা ধন্যবাদ জানাই।

গত ১১ মার্চ বামজোটের পক্ষ থেকে ২৮ মার্চ সারা দেশে অর্ধদিবস হরতাল ডাকা হয়। এরপর সেদিন বিকালে ডা. জাফরুল্লাহ চৌধুরীও হরতাল আহŸান করেন। যদিও তিনি ২২ মার্চ লন্ডন সফরে গেছেন। ফিরবেন এপ্রিলে। এছাড়া গণসংহতি আন্দোলনের পক্ষ থেকেও ২৮ মার্চ হরতাল ঘোষণা ও তা বাস্তবায়নের ঘোষণা দেওয়া হয়। সিপিবি বলেছে এ হরতাল কোন দলের নয় এ হরতাল সবার। এ হরতাল দেশের সাধার মানুষের পক্ষে হরতাল।
জোটের সমন্বয়ক সাইফুল হক বলেন, আমরা আশা করি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সরকার ও সরকারি দল এই হরতাল কর্মসূচিতে কোনও প্রকার উসকানি সৃষ্টি করবে না, বাধা প্রদান করবে না, বা সহিংসতা সৃষ্টির কোনও প্রচেষ্টা চালাবে না। এই ধরনের যেকোনও অনভিপ্রেত ঘটনার দায়দায়িত্ব সরকার ও সরকারি দলকেই বহন করতে হবে।

সাইফুল হক জানান, ভোর ৬টা থেকে বাম জোটের কেন্দ্রীয় ও মহানগর নেতারা পুরানা পল্টনসহ ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন জায়গায় অবস্থান নেবেন এবং হরতালের পিকেটিং এ যোগ দেবেন। জনগণের ব্যাপক সমর্থনে এই হরতাল সফল হবে। হরতাল সফল করতে সাধারণ মানুষের পাশাপাশি দোকান মালিক, কর্মচারী, পরিবহন মালিক, পরিবহন শ্রমিকসহ সব স্তরের ও শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক আবদুস সাত্তার, বাসদ-মার্কসবাদীর সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আবদুল আলী, ওয়ার্কার্স পার্টি-মার্কসবাদীর বিধান দাস। আরও উপস্থিত ছিলেন জোটের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, বহ্নিশিখা জামালী, মোশাররফ হোসেন নান্নু, মানস নন্দি, শহীদুল ইসলাম।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ