Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অর্জন দেখে চীন আনন্দিত

ড. এ কে আব্দুল মোমেনকে পাঠানো চিঠিতে ওয়াং ই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩২ এএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ঘনিষ্ঠ প্রতিবেশী ও বন্ধু হিসেবে বাংলাদেশের অর্জন দেখে আনন্দিত চীন। বাংলাদেশের স্বাধীনতার ৫১তম বার্ষিকী উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে পাঠানো এক চিঠিতে তিনি এ কথা বলেন।

গতকাল ঢাকাস্থ চীনা দূতাবাস এ তথ্য জানায়। চিঠিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সা¤প্রতিক বছরগুলোতে বাংলাদেশ সামাজিক-অর্থনৈতিক উন্নয়নের একটি শক্তিশালী গতি বজায় রেখেছে। জনগণের জীবনযাত্রার মানে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে এবং আঞ্চলিক স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য সক্রিয়ভাবে ভূমিকা পালন করেছে বাংলাদেশ। ঘনিষ্ঠ প্রতিবেশী ও বন্ধু হিসেবে চীন বাংলাদেশের এই অর্জন দেখে আনন্দিত।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের উদ্দেশে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারত্বকে উন্নীত করে আমাদের দুই দেশের নেতাদের মধ্যে যে গুরুত্বপূর্ণ ঐকমত্য হয়েছে, তা বাস্তবায়নে আমি কাজ করতে আগ্রহী। এর আগে ১৩ মার্চ এক আলোচনায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং জানিয়েছেন, চীন বিশ্বাস করে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত কোয়াড জোটে যোগ দেবে না বাংলাদেশ। বাংলাদেশ কোয়াডে যোগ দেবে এমন সামান্যতম সম্ভাবনাও আছে বলে আমার মনে হয় না। কারণ বাংলাদেশ সরকার পরিষ্কারভাবে বলেছে, তারা কোনো সামরিক বা নিরাপত্তাসংক্রান্ত জোটে যোগ দেবে না। চীনা রাষ্ট্রদূত তার বিশ্বাসের পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, আমি জানি, বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূল বিষয় হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়। রাষ্ট্রদূত লি জিমিং বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বলে থাকে কোয়াড চীনের বিরুদ্ধে নয়। কিন্তু বাস্তবে চীনকে লক্ষ্য করেই সামরিক জোট কোয়াড গঠন করা হয়েছে।

লি জিমিং আরো বলেছেন, চীন কখনো অন্য কোনো দেশের ভেতর সামরিক ঘাঁটি তৈরি করে না। তবে কোনো দেশ চাইলে সামরিক সরঞ্জাম রক্ষণাবেক্ষণে চীন সহায়তা দিয়ে থাকে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ