Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মাওলানা আকবর আলীর জামিন

মানবতাবিরোধী অপরাধ মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১২:০২ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় জামিন পেয়েছেন জামায়াত নেতা মাওলানা আকবর আলী। বিচারপতি মো: শাহিনূর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার জামিন মঞ্জুর করেন। বৃহস্পতিবার পাওয়া জামিনের তথ্য গতকাল শুক্রবার সাংবাদিকদের নিশ্চিত করেন অ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহীন।

অন্যদিকে ট্রাইব্যুনালের প্রসিকিউটর রিজিয়া সুলতানা জমন জানান, একাত্তরে মুক্তিযুদ্ধকালীন সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি জামায়াত নেতা মাওলানা আকবর আলীকে ঢাকায় অবস্থানের শর্তে জামিন দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। জামিনের শর্তে আরও বলা হয়েছে, কোনো সাক্ষীকে প্রভাবিত করতে ভয়, ভীতি ও হুমকি দেয়া যাবে না। মামলার নির্ধারিত তারিখে হাজিরা দিতে হবে।
জামিন আবেদনের শুনানি শেষে বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অপর সদস্যরা হলেন,বিচারপতি মো: আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।
অ্যাডভোকেট রিজিয়া সুলতানা চমন আরও জানান, এ মামলার আসামি ৪ জন। এর মধ্যে তিনজনের বিরুদ্ধে গত বৃহস্পতিবার গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।
২০১৮ সালের ৩০ অক্টোবর সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার ব্রজাবক্স গ্রামে তার মেয়ের বাড়ি থেকে আকবর আলীকে গ্রেফতার করা হয়। তিনি কালিগঞ্জ উপজেলার ইন্দ্রনগর গ্রামের মৃত শেখ জবেদ আলীর পুত্র। তিনি উপজেলা জামায়াতের রুকন হিসেবে দায়িত্ব পালন করেন।
২০১৩ সালে নাশকতার অভিযোগে তার বিরুদ্ধে ৫০টিরও বেশি মামলা রয়েছে। ২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হলে মাওলানা আকবর নিজেকে বাঁচাতে আত্মগোপনে চলে যান। এরপর ২০১৩ সালে প্রকাশ্যে সরকার বিরোধী আন্দোলনের সময় তিনি আত্মগোপনে চলে যান। ৫ বছর আত্মগোপনে থাকার পর তাকে গ্রেফতার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ