Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোজ্যতেল আমদানি কমিয়ে উৎপাদনে যেতে হবে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৪:৫৭ পিএম

ভোজ্যতেল আমদানি কমিয়ে উৎপাদনে যেতে হবে। দেশে উৎপাদনে যেতে হলে সয়াবিন ও সূর্যমুখীর চাষ করতে হবে। এ জন্য সয়াবিন ও সূর্যমুখীর চাষ করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২২ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ বিষয়ে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। নিজের সরকারি বাসভবন গণভবন থেকে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভায় অংশ নেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ভোজ্যতেল আমদানি কমিয়ে উৎপাদনে যেতে হবে। সয়াবিন চাষ করতে হবে। আমদানি কমিয়ে দেশে উৎপাদনে যেতে হবে। সয়াবিন ও সূর্যমুখী চাষ করতে বলেছেন প্রধানমন্ত্রী। ‘বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বীজ বর্ধন খামার স্থাপন প্রকল্পটি’ ৪৩৮ কোটি ৯৪ লাখ টাকা অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি অনুমোদনের সময় বাদামসহ তেল বীজ উৎপাদনে যেতে বলেছেন প্রধানমন্ত্রী।

রেলে নিয়োগের কোটা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে এম এ মান্নান বলেন, আবহমান কাল ধরে তারা ইনজয় করে এসেছে। রেলের লোকজন কাজ করে কিছু কোটা পায়। এ সম্মানটা দিলে তারা সম্মানিত হন। রেলে যারা চাকরি করেন তাদের পরিবারের জন্য চাকরিতে ৪০-৫০ শতাংশ কোটা সুবিধা দেওয়া যায় বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ফেনী অঞ্চলে বাদাম ভালো হয়। সেখানে তেল বীজ উৎপাদন করার কথা বলেছেন প্রধানমন্ত্রী। সয়াবিন, সরিষা, তিল এবং চীনাবাদামসহ তেল বীজ উৎপাদনে যেতে হবে। প্রয়োজনে এটা আরও গবেষণা করে সারাদেশে ছড়িয়ে দিতে বলেছেন প্রধানমন্ত্রী।



 

Show all comments
  • Jahedur Rahman ২২ মার্চ, ২০২২, ৫:৩৬ পিএম says : 0
    I agree her Statement Is 100% Right.
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২২ মার্চ, ২০২২, ৮:৩২ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে গভীরশ্রদ্ধা সালাম। বাংলাদেশের ক্ষূদ্র মাঝারী বড় ব‍্যবসায়ীরা পারিবারিক ভাবে সামাজিক ভাবে প্রাতিষ্ঠানিক ভাবে ইসলাম ও মুসলমানদের পক্ষে সত্যি কার অর্থে দয়া মায়াহীন। পৃথিবীর প্রত‍্যেক ইসলামী দেশে পবিত্র রমজানের সম্মানাত্বে রমজানের বরকতপূর্ণ ফজিলতের জন‍্য। একমাস প্রত‍্যাক খাদ‍্য সামগ্রীর মূল্য কমিয়ে দেন। এবং বিত্তশালীদের দান অনুদানের মাঝে দেশের গরিবের জন্যে অকাতরে দান করেন। বাংলাদেশের ব‍্যবসায়ীরা ১১মাস মুনাফা করেন রমজান কে টার্গেট করেন প্রচুর মুনাফার জন্যে খাদ‍্য সামগ্রী গোডাউন রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করেন।আপনার বিশালাকার কর্মযজ্ঞকর্ম পরিকল্পনার মাঝেও আপনাকে পিয়াজের তেলের বিভিন্ন বিষয়ে বলতে হচ্ছে। কঠোর কঠিন আইনের মধ্যে সার্থকতা শৃংখলা আসবে ব‍্যবসায়ীদের আচরণ নৈতিকতা শিক্ষা বড়ই প্রযোজন। সবকিছুর কঠিন শৃংখলার প্রযোজন। রমজানের পবিত্রতা ফজিলতপূর্ণ বরকতপূর্ণ দিনের পবিত্রতা রক্ষা করার দায়িত্ব সবার। আল্লাহ্ সবাই বুঝার মত হেদায়েত দিক। আপনার সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করছি। মহান আল্লাহর পবিত্র দরবারে। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ