Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানি লন্ডারিং অর্থনীতির ক্যান্সার : বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ৯:৩২ পিএম

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছেন, মানি লন্ডারিং সমাজ ও অর্থনীতির ক্যান্সার। আমাদের সবার মানি লন্ডারিং প্রতিহত করতে হবে।

আজ (রোববার) আগারগাঁওয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নিজস্ব ভবনে আয়োজিত পুঁজিবাজারের মধ্যস্থতাকারীদের জন্য অর্থপাচার বিরোধী এবং সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধ শীর্ষক প্রশিক্ষন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, ‘মানি লন্ডারিংয়ের কারণে দেশের অর্থনীতির অনেক ক্ষতি হচ্ছে। যা দেশের অর্থনীতি ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। আমাদের সবার মানি লন্ডারিংয়ের ব্যাপারে সজাগ থাকতে হবে। মানি লন্ডারিং সমাজ ও রাষ্ট্রের জন্য ক্যান্সার।’

বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘মানি লন্ডারিংয়ের সাথে টেরোরিজমও একটি বড় সমস্যা। টেরোরিজমের কারণে দেশের অর্থনীতির ওপর বিরাট প্রভাব পড়ে। হলি আর্টিজানের ঘটনায় অনেক মানুষ চাকরি হারায়। যা আমাদের সবার জন্য একটি শিক্ষণীয় বিষয় হয়ে থাকবে। আমরা সবাই এসব ঘটনা থেকে শিক্ষা নিয়ে এগুলো থেকে সচেতন থাকতে পারি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাবেক সদস্য আলমগীর হোসেন বলেন অর্থ পাচারের মাধ্যমে দেশের পুরো অর্থনীতিতে ধ্বংস করে দেয়া হচ্ছে। অধিকাংশ সময় অর্থ পাচার হচ্ছে ট্রেডিং এর মাধ্যমে।

তিনি বলেন, দেশ থেকে অর্থ পাচার হতে চলে যাচ্ছে আমেরিকা, কানাডা এবং সুইজারলান্ডে। অর্থ পাচারের মাধ্যমে কানাডায় বেগম পাড়া গড়ে উঠেছে।

অর্থ পাচার সংক্রান্ত কয়েক হাজার মামলা রয়েছে। প্রতিনিয়ত এসব মামলা বাড়ছে।

এ সময় উপস্থিত ছিলেন বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ ও বিএফইউআই ডিজিএম কামাল হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ