Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

’৭৪-এর দুর্ভিক্ষের দিনগুলো ফিরে এসেছে

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে অনশন কর্মসূচি ঘোষণা সংবাদ সম্মেলনে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

দেশে চারিদিকে কেবল হাহাকার ধ্বনি মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, চুয়াত্তরের দুর্ভিক্ষ কবলিত দিনগুলোর কড়চা ফিরে এসেছে। আওয়ামী লীগ জাতিকে শোষক আর শোষিতে স্পষ্ট বিভাজিত করেছে। গত এক যুগে কালো কোটওয়ালারা বেদম চুরিদারি আর লুট-লোপাটে বনে গেছে ধনকুবের। আর দেশের মানুষ হয়েছে নিঃস্ব ও সর্বশান্ত। কেউবা ঝুলছে টিসিবির ট্রাকের পেছনে, কেউবা আত্মহত্যা করছে, সন্তান-কিডনি বিক্রি করছে। গতকাল শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে ৪ দিনের অনশন কর্মসূচি ঘোষণা করেন তিনি।

রিজভী বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে আগামী ২২ মার্চ জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করা হবে। ২৪ মার্চ ঢাকা ব্যতিত সকল মহানগরীতে, ৩০ মার্চ সকল জেলা সদরে, ৩১ মার্চ সকল উপজেলা পর্যায়ে এবং ২ এপ্রিল ঢাকা মহানগরীতে সকাল ১০ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত প্রতীকী অনশন কর্মসূচি পালন করবে বিএনপি
দেশের দরিদ্র মানুষের চিত্র তুলে ধরে রুহুল কবির রিজভী বলেন, নিরন্ন ফাতেমারা দুই কেজি চালের জন্য টিসিবির ট্রাকে ঝোলে! ক্ষুধার জ্বালায় সিরাজগঞ্জের আফরোজারা আত্মহত্যা করছে। অভাবের তাড়নায় পিরোজপুরের পরিমল বেপারীরা প্রিয় সন্তানকে বিক্রি করে দিচ্ছে। দিনাজপুরের হিলির সোনালী বেগমরা ক্ষুধার্ত শিশু সন্তানের মুখে খাবার তুলে দিতে মাথার চুল বিক্রি করছে। জয়পুরহাটের কালাই উপজেলার আহম্মেদাবাদ বোড়াই গ্রামের জোছনা বেগমরা অভাবের তাড়নায় কিডনি বিক্রি করে দিচ্ছে। ভিক্ষা নয়, ঘাম ঝরিয়ে রোজগার করা কষ্টের টাকায় দুটো নিত্যপণ্য কিনতে টিসিবির ট্রাকের পেছনে হাত বাড়িয়ে রুদ্ধশ্বাসে ছুটছে জনতা। জীবনের তাগিদ তাদেরকে শরম-লজ্জা ভুলিয়েছে। আর তখনই কোটি কোটি টাকা ব্যয়ে বিদেশ থেকে অভিনেত্রীদের নিয়ে এসে আলোকোজ্জল বিয়ে বাড়িতে চলছে উদ্দাম নাচ।
তিনি বলেন, হিটলার বলেছিলো: “মানুষকে এতটাই বিপদের মধ্যে রাখো যে, শুধু নিজের বেঁচে থাকাটাই তার কাছে উন্নতি বলে মনে হবে।” গণতন্ত্রের নামে জনগণকে প্রতারণা করে স্বৈরতন্ত্র প্রতিষ্ঠা করে এই আওয়ামী নিশুতি সরকার একটা গোটা জাতি ও রাষ্ট্রকে পথে বসিয়ে দিয়েছে। এই অবস্থা জনগণ আর চলতে দিবে না।
দেশে ও জনগণের কল্যাণে যা কিছু অর্জন সবকিছুই বিএনপির হাত ধরে মন্তব্য করে রিজভী বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নেতৃত্বে বাংলাদেশ ‘তলাবিহীন ঝুড়ি’ থেকে আধুনিক, স্বনির্ভর, গণতান্ত্রিক এবং কল্যাণ রাষ্ট্রে পরিণত হয়েছিল। খালেদা জিয়ার নেতৃত্বে বাংলাদেশ এশিয়ার এমারজিং টাইগারে পরিণত হয়েছিল। আর এখন গণতান্ত্রিক বিশ্বের সামনে বাংলাদেশের পরিচয়, গভর্নমেন্ট অফ দ্যা মাফিয়া, বাই দ্যা লুটেরা, ফর দ্যা গুম-হত্যা। এই বাংলাদেশকে আবারো সাতই নভেম্বরের চেতনায় ফিরিয়ে আনতে হবে। ৭ নভেম্বরের চেতনা মানেই গণতন্ত্র, ভোটাধিকার, মানবাধিকার, বাক ও ব্যক্তি স্বাধীনতা আর সাম্য-মানবিক মর্যাদা-সামাজিক সুবিচার।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, একটি দল একটানা একযুগের বেশি সময় ধরে বিনাভোটে রাষ্ট্রক্ষমতা দখল করে রাখার পর এখন তাদের নিজেদের কর্ম নিয়ে গর্ব করে বলার মতো কিছু নেই। তাদের আমলে প্রতিটি মেগা প্রজেক্টের প্রত্যেকটি প্রকল্পই দুর্নীতি আর মেগা লুটপাটের একেকটি জলন্ত উদাহরণ। এই সরকারের আমলে উন্নয়ন যা হয়েছে সেটি হচ্ছে দুর্নীতির উন্নয়ন।
স্বাধীনতা দিবসে দুই দিনের কর্মসূচি: ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৬ মার্চ ভোর ৬টায় বিএনপি কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের সকল ইউনিট কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। দলের জাতীয় নেতৃবৃন্দ ও সর্বস্তরের নেতাকর্মীরা ওইদিন সকাল ৭ টায় জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করবেন। একইদিন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম এর মাজারে দলের জাতীয় নেতৃবৃন্দ ও সর্বস্তরের নেতাকর্মীরা পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। মাজার প্রাঙ্গনে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে দোয়া অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে ৩০ মার্চ বিএনপি’র উদ্যোগে রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় বিএনপি মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পোস্টার প্রকাশ করবে। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন সমূহ স্থানীয় সুবিধানুযায়ী কর্মসূচি করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ