Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রাখবে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ১২:১২ এএম


দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে মহানগর, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ১১ দিনের কর্মসূচি পালন করেছে বিএনপি। দেশব্যাপী এসব কর্মসূচিতে ব্যাপক জনসমর্থন পাওয়ায় আসন্ন রমজান মানের পূর্বে এই প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে দলটি। শিগগিরই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করবেন। গত মঙ্গলবার দলটির স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়া সভায় ১৯৭১ সালের ২৭ মার্চ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কালুরঘাট বেতার কেন্দ্র হতে স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দিয়ে মুক্তি যুদ্ধে ঝাপিয়ে পড়ার জন্য জাতির প্রতি আহŸানের দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য চট্টগ্রামে কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

বর্তমান সরকারের অর্থমন্ত্রী মোস্তফা কামালের ভূয়া তথ্য প্রদান করে মুক্তিযোদ্ধা হিসাবে গেজেটভূক্তির আবেদন বাতিল হওয়ার বিষয়টি লজ্জাজনক ও কলংকময় বলে অভিহিত করেছে বিএনপির স্থায়ী কমিটি। সভায় সরকারের একজন মন্ত্রী হিসাবে ভূয়া তথ্য প্রদান করাকে অপরাধমূলক কাজ বলে মনে করা হয়। এই ধরনের দায়িত্বশীল পদে থেকে জালিয়াতির মাধ্যমে মুক্তিযোদ্ধা হিসাবে গেজেট অর্ন্তভূক্তি প্রচেষ্টার দায়ে সভা তার পদত্যাগ দাবী করে।

সভায়, মুক্তিযোদ্ধা তালিকা প্রণয়েনর ক্ষেত্রে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের দুর্নীতি ও ব্যর্থতার জন্য এবং রাজনৈতিক প্রতিহিংসার কারনে ভিন্নমত পোষণকারী প্রকৃত মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে দলীয় ব্যক্তিদের মুক্তিযোদ্ধা তালিকায় অর্ন্তভূক্তি করার প্রচেষ্টাকে তীব্রভাবে নিন্দা করা হয় এবং ভূয়া মুক্তিযোদ্ধা তালিকা বাতিল করে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা ভূক্ত করার দাবী জানানো হয়।

গত ৫ মার্চ কুষ্টিয়া জেলায় ভারতীয় সীমান্তে বিএসফের গুলিতে একজন বাংলাদেশী নিহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে স্থায়ী কমিটির সদস্যরা। সভা মনে করে সীমান্তে ভারতীয় রক্ষী বাহিনীর হাতে বাংলাদেশী নাগরিক হত্যা নিত্য নৈমত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এই ধরনের মানবাধিকার লংঘনের তীব্র নিন্দা জানানো হয়। সভা মনে করে সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারনেই সীমান্তে হত্যাকাÐ বন্ধ হচ্ছে না। সভায় সীমান্তে বাংলাদেশী নাগরিক হত্যা বন্ধের জন্য ভারত সরকারের কাছে প্রতিবাদ ও কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানায়। একইসাথে আগামী ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ