Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬ জন নারী নেত্রীকে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদযাপন ফোরাম বিজিএমইএ লিডারশিপ ২০২৩-এর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৬:১১ পিএম

ফোরাম ১১ই মার্চ তারিখে একটি সমাবেশের ব্যবস্থা করেছে, গুলশান ক্লাবের প্যাটিওতে। দৈনন্দিন জীবনে রেডিমেড গার্মেন্টস শিল্পে প্রতিবন্ধকতার সীমানা অতিক্রম করে আসা মহিলাদের জন্য কৃতজ্ঞতার প্রতীক হিসাবে এ সমাবেশের আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবসে এ বছরের প্রতিপাদ্য 'ব্রেক দ্য বাইস'-এর প্রতি শ্রদ্ধা জানিয়ে বিজিএমইএ-র ফোরাম নেতৃত্বে এই দিনটি পালন করেছে সেই সব শক্তিশালী নারীদের নিয়ে যাদের অদম্য মনোবল রয়েছে এবং যারা পক্ষপাতিত্ব ভেঙে বিবৃতি দিচ্ছেন এবং তাদের প্রতিটি পদক্ষেপের মাধ্যমে নতুন উচ্চতায় পৌঁছেছেন।

ফোরাম বিজিএমইএ লিডারশিপ ২০২৩ বিভিন্ন ক্যাটাগরিতে তৈরি পোশাক খাতে অসামান্য অবদানের জন্য ৬ জন নারী নেত্রীকে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদযাপন করেছেন। এগুলো হলো- ১। লিডিং দ্য ওয়ে এম নূরুল কাদের পুরস্কার- রোকেয়া কাদের (চেয়ারপার্সন, দেশ গ্রুপ অব কোম্পানিজ) ২। ব্রেকিং দ্যা ব্যারিয়ারস এওয়ার্ড- কানিজ ফাতেমা রিমা (ব্যবস্থাপনা পরিচালক, ইব্রাহিম নিট গার্মেন্টস প্রাইভেট লিমিটেড) ৩। নেক্সট জেন এওয়ার্ড- সামিহা আজিম (ব্যবস্থাপনা পরিচালক, শাইনস্ট গ্রুপ) ৪।হার্টফেল্ট ট্রিবিউট- ড. রুবানা হক (সাবেক সভাপতি, বিজিএমইএ এবং বর্তমান ভাইস চ্যান্সেলর, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন) ৫।হার্টফেল্ট ট্রিবিউট- শবনম শেহনাজ চৌধুরী (ভাইস চেয়ারপার্সন, এভিন্স টেক্সটাইলস লিমিটেড) এবং ৬।বিশেষ কৃতিত্ব পুরস্কার- নুরিয়া লোপেজ (ব্যবস্থাপনা পরিচালক, জালো নিটিং লিমিটেড) ।

ফোরামের সভাপতি মোঃ আব্দুস সালাম বলেন, "আরএমজি সেক্টরে তাদের প্রতিটি পদক্ষেপের মাধ্যমে যে অদম্য নারীরা পক্ষপাতিত্ব ভঙ্গ করছে এবং নতুন উচ্চতায় পৌঁছেছে, তাদের জন্য প্রশংসার প্রতীক হিসেবে আন্তর্জাতিক নারী দিবসের এই মাসে একটি সমাবেশের আয়োজন করতে পেরে আমরা সত্যিই সম্মানিত বোধ করছি।“

ফোরামের প্যানেল লিডার ফয়সাল সামাদ বলেন, "আরএমজি শিল্পের সিনিয়র ও ভবিষ্যৎ নারী নেত্রীদের সম্পৃক্ত করে ইন্টারেক্টিভ গল্পের মাধ্যমে এটি একটি প্রাণবন্ত প্রোগ্রাম ছিল। আমরা আসন্ন সময়ে এরকম আরও প্রোগ্রামের ব্যবস্থা করার জন্য উন্মুখ।"

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) দেশের অন্যতম বৃহৎ বাণিজ্য সংস্থা যা তৈরি পোশাক শিল্পের প্রতিনিধিত্ব করে। ১৯৮৩ সালে যাত্রা শুরু করে আজ বিজিএমইএ এমন একটি মাত্রায় পৌছেছে যা বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ড হিসেবে ভূমিকা রাখছে। প্রতিষ্ঠার পর থেকে, বিজিএমইএ সরকারের নীতিগত এডভোকেসি, সদস্যদের সেবা, কারখানাগুলিতে শ্রমিকদের অধিকার এবং সামাজিক সম্মতি নিশ্চিত করার মাধ্যমে পোশাক শিল্পের প্রচার এবং সহজতর করার জন্য নিবেদিত ভূমিকা পালন করছে। বিজিএমইএ স্থানীয় ও আন্তর্জাতিক স্টেকহোল্ডারদের সাথে সহযোগিতা করে, যার মধ্যে রয়েছে ব্র্যান্ড এবং উন্নয়ন অংশীদাররা। এভাবে তারা বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নের পথ প্রশস্ত করে আসছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ