Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্রমজীবী জনগোষ্ঠীর পরিবেশগত সুস্বাস্থ্য নিশ্চিত করার আহ্বান

সংসদীয় কমিটির সঙ্গে নিম্ন আয়ের মানুষের প্রতিনিধিদের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০৯ এএম

শ্রমজীবী জনগোষ্ঠীর পরিবেশগত সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে সরকারের প্রতি কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে সংসদীয় কমিটি। গতকাল শনিবার পার্লামেন্ট মেম্বারস ক্লাবে রাজধানীর কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে নিম্ন আয়ের মানুষের প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে এই আহ্বান জানানো হয়।
দূষণমুক্ত নগরীর স্বপ্ন বাস্তবায়নে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) কনর্সোটিয়াম বাস্তবায়িত ঢাকা কলিং প্রকল্প আয়োজিত বৈঠকে প্রধান অতিথি ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। ডিএসকে’র নির্বাহী পরিচালক ডা. দিবালোক সিংহের সভাপতিত্বে বৈঠকে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমরায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য, বিরোধী দলীয় চীফ হুইপ মশিউর রহমান রাঙ্গা, সংসদ সদস্য খোদেজা নাসরিন আক্তার হোসেন, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের মইনুদ্দীন আহমদ, ইউএসএআইডি’র ক্রিস্টিন ওয়েলস, বারসিকের সুকান্ত সেন, কোয়ালিশন ফর দ্যা আরবান পুওর (কাপ)’র খন্দকার রেবেকা সান ইয়াত প্রমূখ।
বৈঠকে সরকার দলীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, বর্জ্য থেকে দুষণের কারণে জনস্বাস্থ্যে বড়ধরণের বিরুপ প্রভাব পড়ছে। এই প্রভাব মোকাবেলায় স্বাস্থ্য, স্থানীয় সরকার, সমাজকল্যাণ ও পরিবেশসহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার বিকল্প নেই। এ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করতে হবে। এ বিষয়ে সংসদীয় কমিটির পক্ষ থেকে সরকারের কাছে প্রয়োজনীয় সুপারিশমালা তুলে ধরা হবে বলে তিনি উল্লেখ করেন।
বস্তিবাসীদের সুস্থ রাখার উপর গুরুত্বারোপ করে বিরোধী দলীয় চীফ হুইপ মশিউর রহমান রাঙ্গা বলেন, আমাদের সুস্থ থাকতে হলে বস্তিবাসীদের সুস্থ রাখার বিকল্প নেই। সরকারের আন্ত:মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে। দেশকে সুস্থ রাখতে রাজধানীকে পরিচ্ছন্ন রাখতে হবে।
বৈঠকে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা-২০২১ বাস্তবায়নের দাবি জানিয়ে আলোচকবৃন্দ বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আইন ও বিধিমালা থাকলেও তা কার্যকর নেই। ফলে বর্জ্য পরিবহনে স্বচ্ছতা নেই। অনেক এলাকায় রাস্তায় বর্জ্য পড়ে থাকায় পরিবেশ বাতাসের মাধ্যমে পরিবেশ দূষণ হচ্ছে। এমনকি মানুষ স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।
সরকারী ও বেসরকারী অংশিদারিত্বের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করার আহ্বান জানিয়ে তারা বলেন, এজন্য দ্রুত গাইডলাইন প্রণয়ন করতে হবে। বর্জ্য ব্যবস্থাপনায় স্বচ্ছতা ফেরাতে তদারিক বাড়াতে হবে। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনা জন্য জাতীয় বাজেটে পর্যাপ্ত বরাদ্দ বৃদ্ধি এবং জাতীয় বর্জ্য ব্যবস্থাপনা কমিটিতে শহরের প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠী ও বর্জ্য ব্যবস্থাপনায় জড়িত কর্মীদের সম্পৃক্ত করার আহ্বান জানান তারা।
বৈঠকে দু’টি সংসদীয় কমিটির কাছে ঢাকার দুই প্রান্তিক অঞ্চলের নিম্ন আয়ের প্রতিনিধিরা দুটি স্মারকলিপি তুলে দেন। নিম্ন আয়ের প্রতিনিধিদের মধ্যে ছিলেন বস্তিবাসী সুরক্ষা কমিটির সভাপ্রধান হোসনে আরা বেগম রাফেজা, নগর দরিদ্র বস্তিবাসীর উন্নয়ন সংস্থা (এনডিবিইউএস) সাধারণ সম্পাদক ফাতেমা আক্তার, নগর বস্তিবাসী উন্নয়ন সংস্থা’র সাধারণ সম্পাদক হান্নান আকন্দ, ইয়ুথ সদস্য আব্দুর রহিম, তানিয়া আক্তার, শাহিনুর ইসলাম প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ