Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্ত সম্মেলনে বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বেনাপোল অফিস : সীমান্ত সম্মেলনে অংশ নিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ২১ সদস্যের একটি প্রতিনিধি দল চারদিনের সফরে বাংলাদেশে এসেছে।

আজ মঙ্গলবার সকাল ১০টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষে বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে প্রবেশ করে।

এর আগে প্রতিনিধি দলটি চেকপোস্টের নোম্যান্সল্যান্ডে (শূন্য রেখা) পৌঁছালে খুলনা বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল ইকবাল হোসেন তাদের ফুল দিয়ে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেন।

পরে বেনাপোল সদর বিজিবি ক্যাম্পে বিএসএফ প্রতিনিধি দলের প্রধানকে গার্ড অব অনার প্রদান করে বিজিবি। সেখানে বিজিবি অডিটোরিয়ামে সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে পুলিশ ও বিজিবির কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে তাদের নিয়ে বেনাপোল থেকে খুলনা সদর দপ্তরের উদ্দেশে রওনা দেওয়া হয়।

বিজিবি সূত্র জানায়, সীমান্ত সংশ্লিষ্ট বিভিন্ন সুবিধা-অসুবিধা নিয়ে খুলনা বিজিবি সদর দপ্তরে বিজিবি ও বিএসএফ কর্মকর্তাদের মধ্যে দুই দিনের সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন শেষে ০৯ নভেম্বর প্রতিনিধি দলটি খুলনা থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে।

সম্মেলনে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিবেন, রংপুরের রিজিওন কমান্ডার শাহারিয়ার আহম্মেদ, (এনডিসি-পিএসসি)। ভারতের পক্ষে থাকছেন নর্থবেঙ্গল ফরেনটাইন আইজিপি কোমল নয়ন চুপড়ি। সেখানে পানি সম্পদ মন্ত্রণালয় ও ভূমি মন্ত্রণালয়সহ সীমান্ত সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। সম্মেলন শেষে আগামী ১১ নভেম্বর বেনাপোল চেকপোস্ট দিয়ে তারা পুনরায় ভারতে ফিরবেন।

২৬ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জাহাঙ্গীর হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, এ ধরনের একটি সম্মেলন সীমান্ত পথে চোরাচালান, নারী-শিশু পাচার ও অনুপ্রবেশ প্রতিরোধে বড় ধরনের ভূমিকা রাখবে। পাশাপাশি বিজিবি ও বিএসএফের মধ্যে সৌহার্দ্য মনোভাব বাড়বে বলে মনে করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ