Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাত কলেজে ভর্তিচ্ছুদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১১:১৪ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে স্নাতক ১ম বর্ষের ফাঁকা আসন পূরণের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুর সোয়া ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে মিছিল নিয়ে নীলক্ষেতে গিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। শিক্ষার্থীদের হঠাৎ অবরোধের ফলে মুহূর্তেই বন্ধ হয়ে যায় যান চলাচল। যানজট নীলক্ষেত থেকে সায়েন্স ল্যাবরেটরি মোড় ও আজিমপুরে ছড়িয়ে পড়ে। এতে বেশ ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। তবে ১০ মিনিট পরই পুলিশ এসে শিক্ষার্থীদের সরিয়ে দেয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, এক দফা দাবিতে তাদের এই আন্দোলন। অবিলম্বে যেন সাত কলেজের ফাঁকা আসনে শিক্ষার্থীদের ভর্তি করানো হয়। তাদের অভিযোগ, সাত কলেজের মোট আসনের মধ্যে প্রায় ৩ হাজার আসন ফাঁকা থাকার পরও ভর্তি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।
শিক্ষার্থীরা বলছেন, মনোনয়নের সময় উল্লেখ ছিল সাত কলেজের মোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি। কিন্তু সেখানে চূড়ান্ত মনোনয়নের পর ২৩ ফেব্রæয়ারি জানানো হয়েছে সাত কলেজের মোট আসন সংখ্যা ২৩ হাজার ২৬২। অর্থাৎ ৩ হাজার আসন কমিয়ে দেওয়া হয়েছে। এতে করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন।
ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থী ব্যানারে অনুষ্ঠিত এই আন্দোলনের সমন্বয়ক সাইফ নেওয়াজ চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরেই আমরা দাবি জানিয়ে আসছি যেন সাত কলেজের ৩ হাজার ফাঁকা আসন পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়েও আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিয়ে কথা বলেছি। তারা বারবার আশ্বাস দিলেও কার্যত সমাধানের ব্যবস্থা নেয়নি। আমাদের দাবি একটাই যেন অপেক্ষমানদের ভর্তির সুযোগ দেয়া হয়।
সাইফুল ইসলাম নামের আরেক শিক্ষার্থী বলেন, আমি অপেক্ষমান তালিকায় থাকলেও ভর্তি হতে পারছি না। অথচ কলেজে সিট খালি রয়েছে। আমাদের প্রতি বৈষম্য করা হচ্ছে। অন্তত আমাদের কথা চিন্তা করে হলেও যেন ফাঁকা আসন পূরণের ব্যবস্থা করা হয়। এর আগে গতকাল সকালে একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন এ শিক্ষার্থীরা।
নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, অবরোধের ফলে ভোগান্তির সৃষ্টি হয়েছিল। এমনিতেই গরম এবং রোদে মানুষ বিরক্ত। তার ওপর আবার যানজট। তাই আমরা শিক্ষার্থীদের সড়ক থেকে সরিয়ে দিয়েছি। তাছাড়া ভর্তির বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত, সড়ক অবরোধে কোনো বিষয় নয়। তবুও তারা ১০ মিনিটের মতো এখানে অবস্থান করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ