Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিইসির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:১৮ এএম


উচ্চ আদালতের আদেশ অগ্রাহ্য করে রাজনৈতিক দল হিসেবে ‘গণসংহতি আন্দোলন’কে নিবন্ধন না দেয়ায় প্রধান নির্বাচন কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননা রুল জারি করেছেন হাইকোর্ট।

গতকাল (বৃহস্পতিবার) বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। এর আগে সিইসির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন দলটির সমন্বয়ক জোনায়েদ সাকী। মামলায় সিইসির বিরুদ্ধে আদালত অবমাননার কারণে শাস্তিমূলক ব্যবস্থা চাওয়া হয়েছে। জোনায়েদ সাকীর পক্ষে ব্যারিস্টার জ্যোর্তিময় বড়–য়া রিটের শুনানি করেন।

রুলের বিষয়ে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া জানান, গত ১৪ ফেব্রæয়ারি আগের সিইসির মেয়াদ শেষ হয়। পরে নতুন সিইসি নিয়োগ পান। তাই আবেদন সংশোধন করে নতুন সিইসিকে বিবাদী করা হয়। তিনি আরও জানান, গণসংহতি আন্দোলন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন চেয়ে ২০১৭ সালের ২৮ ডিসেম্বর নির্বাচন কমিশনের কাছে আবেদন করে। পরের বছরের ১৯ জুন নির্বাচন কমিশন এক পত্রের মাধ্যমে নিবন্ধন করা যাবে না বলে অবহিত করে। পরবর্তীতে গণসংহতি আন্দোলনের পক্ষে প্রধান সমন্বয়ক মো. জোনায়েদ আব্দুর রহিম সাকী রিট করেন। উভয়পক্ষের শুনানি শেষে রিট মামলায় উচ্চ আদালত ২০১৯ সালের ১১ এপ্রির রুল মঞ্জুর করেন এবং রায় ও আদেশের অনুলিপি প্রাপ্তির ৩০ দিনের মধ্যে নিবন্ধন দেয়ার আইনগত প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেন।
গণসংহতি আন্দোলনের পক্ষ থেকে এ রায় ও আদেশের সত্যায়িত অনুলিপি যথাসময়ে নির্বাচন কমিশনে দাখিল করা হয় এবং আদালত থেকেও নিয়ম অনুযায়ী রায় ও আদেশের অনুলিপি পাঠানো হয়।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া আরও বলেন, আদালতের সুস্পষ্ট রায় ও নির্দেশ থাকা সত্তে¡ও নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন কমিশন কোনো প্রকার পদক্ষেপ নেননি। পরে বিভিন্ন সময়ে এ রাজনৈতিক দলের পক্ষে বারবার যোগাযোগ করা হলেও কোনো ফল না পাওয়ায় গত বছরের ১০ অক্টোবর আইনজীবীর মাধ্যমে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়। নোটিশ প্রাপ্তির পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও নির্বাচন কমিশন কোনো পদক্ষেপ গ্রহণ না করায় ১০ ফেব্রæয়ারি গণসংহতি আন্দোলনের পক্ষে মো. জোনায়েদ আব্দুর রহিম সাকী প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার বিরুদ্ধে আদালত অবমাননার কারণে শাস্তিমূলক ব্যবস্থা চেয়ে আদালত অবমাননা মামলা (নং ৭৮/২০২২) দায়ের করেছেন বলে জানান এই আইনজীবী।



 

Show all comments
  • মিলি আক্তার ১১ মার্চ, ২০২২, ৭:৩৪ এএম says : 0
    চোড়ের মায়ের বড় গলা ইনি কিন্তু চেয়ারে বসার আগেই অনেক বড় কথা বলে ছিল।
    Total Reply(0) Reply
  • Shahjahan Bikram ১১ মার্চ, ২০২২, ৭:৩৪ এএম says : 0
    · আগেই মুখে অনেক বড় বড় কথা বলেছে। তাই শুরুতেই গলদ। সেজন্য বলেছিলাম কথায় নয় কাজে প্রমান। দিতে হবে। ওনার এই কাজে তার গ্রহনযোগ্যতা কমে গেল। উনার মাধ্যমে ভালটা আশা করতে মানুষ এখন পারবে না।
    Total Reply(0) Reply
  • S M Mirajul Islam ১১ মার্চ, ২০২২, ৭:৩৪ এএম says : 0
    · প্রদান নির্বাচন কমিশনার হয়েই নিজেকে অনেক বড় মনে করে ফেলেছেন
    Total Reply(0) Reply
  • Mohammad Habil Mia ১১ মার্চ, ২০২২, ৭:৩৪ এএম says : 0
    জাতীয় নির্বাচন না আসতেই একশন শুরু হয়ে গেছে নির্বাচন আসলে কথা বলার সুযোগ
    Total Reply(0) Reply
  • Dabir Uddain Ahamed ১১ মার্চ, ২০২২, ৭:৩৫ এএম says : 0
    এখনই বিতর্কিত হয়ে গেল আর সময় পরেই রয়েছে।
    Total Reply(0) Reply
  • Nurul Islam Nur ১১ মার্চ, ২০২২, ৭:৩৫ এএম says : 0
    যে দেশের নির্বাচন কমিশন কে কাঠ গড়াতে দারাতে হয়,সেই দেশে নির্বাচন কমিশন কারা নির্নয় করেছে,সেইটা আমার বোধ গাম্য না।যদি নির্বাচন কমিশন ভালো হইতো তাইলে অবশ্যই দেশের মানুষ ভালো থাকত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ