Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লিবিয়ার কারাগার থেকে ফিরেছে ১৮৮ যুবক

দালাল চক্র হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ৮:৫৬ পিএম

আফ্রিকার লিবিয়ার কারাগার থেকে প্রতারণার শিকার বাংলাদেশি যুবকরা দলে দলে দেশে ফিরছে। লিবিয়ার ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় এসব যুবক দেশটির ডিটেনশন ক্যাম্প থেকে মুক্তি পেয়ে দেশের ফেরার সুযোগ পাচ্ছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টায় লিবিয়ার একটি বিশেষ ফ্লাইট (ইউ জেড-২২০) যোগে ত্রিপলী থেকে ৭৪ যুবক হযরত শাহজারাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছেছে। এর আগে গত ২ মার্চ ত্রিপলীর কারাগার থেকে মুক্তি পেয়ে আরো ১১৪ জন বাংলাদেশি যুবক দেশে ফিরেছে।

এ নিয়ে এক সপ্তাহের মাথায় দেশটির কারাগার থেকে প্রতারণার শিকার ১৮৮ জন যুবক দেশে ফিরলো। লিবিয়া প্রত্যাগত এসব যুবকদের আশকোণাস্থ হাজী ক্যাম্পে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্ট্ইানে রাখা হয়েছে। দালাল চক্র এসব যুবকদেরকে ভূ-মধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে পাঠানোর মিথ্যা প্রলোভন দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

এসব দালাল চক্রের সাথে আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রও জড়িত। নাম প্রকাশ না করার শর্তে একজন প্রত্যক্ষদর্শী জানান, দালাল চক্র বিভিন্ন পর্যায়ে এসব যুবকদের কাছ থেকে ১০ থেকে ১৫ লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইউরোপের ইতালি পৌঁছে দেয়ার মিথ্যা প্রতিশ্রুতি নিয়ে যায়। পরবর্তীতে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়ে ডিটেনশন ক্যাম্পে মানবেতর জীবন যাপন করে। দেশটির বিভিন্ন প্রদেশের অন্যান্য ডিটেনশন ক্যাম্পে এখনো বহু বাংলাদেশি যুবক অনাহার অনিদ্রায় দিন কাটাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ