Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পরিবেশগত ন্যায় বিচার প্রতিষ্ঠা ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ’ পুরষ্কার পেলেন রিজওয়ানা হাসান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১১:৫৩ পিএম

পরিবেশগত ন্যায়বিচার প্রতিষ্ঠা ও জনমানুষের পরিবেশগত অধিকার নিশ্চিত করতে ব্যতিক্রমী সাহসিকতা ও আইনী লড়াইয়ের সফলতা ও স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান যুক্তরাষ্ট্রের ‘আন্তর্জাতিক নারী সাহসিকা’ (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ-আইডবিøউওসি) পুরষ্কারে ভূষিত হয়েছেন। গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বছর আইডবিøউওসি পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে। নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সৈয়দা রিজওয়ানা হাসানসহ বিশ্বের বিভিন্ন দেশের ১২ জন নারী এ পুরস্কার পাচ্ছেন। আগামী ১৪ মার্চ ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্ত এ নারীদের সম্মাননা জ্ঞাপন করা হবে। গতকাল বুধবার ‘বেলা’র এক প্রেসবিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ২০০৭ সাল হতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লৈঙ্গিক সমতা ও সাম্য প্রতিষ্ঠায় বিশ্বের যে নারীগণ ব্যক্তিগতভাবে ঝুঁকি নিয়ে সাহসিকতার সাথে কাজ করে যাচ্ছেন মূলত তাঁদেরকে দিয়ে আসছেন। ইতোমধ্যে বিশ্বব্যাপী ৮০টি দেশের ১৭০ জনের অধিক নারীকে এ পুরস্কার দেয়া হয়েছে।
এ বছরের আইডবিøউওসি পুরষ্কারের জন্য নির্বাচিত অন্য নারীরা হলেন ব্রাজিলের সিমোন সিবিলিও দো নাসিমেনতো, মিয়ানমারের এই থিনজার মং, কলম্বিয়ার হোসেফিনা ক্লিনজার জুনিগা, ইরাকের তাইফ সামি মোহাম্মদ, লাইবেরিয়ার ফাসিয়া বোয়েনোহ হারিস, লিবিয়ার নাজলা মানগোউস, মলদোভার ডোইনা ঘেরমান, নেপালের ভূমিকা শ্রেষ্ঠা, রোমানিয়ার কারমেন ঘেওরঘে, দক্ষিণ আফ্রিকার রোয়েগসান্ডা পাসকো এবং ভিয়েতনামের ফম দোয়ান ত্রাং।
এর আগে কাজের স্বীকৃতিস্বরূপ বেলা ২০০৩ সালে ইউনেপ-এর গেøাবাল ৫০০ রোল অব অনার পুরস্কার, ২০০৭ সালে সরকার কর্তৃক পরিবেশ পুরষ্কার, ২০০৯ সালে এম.সলিমুল্লাহ মেমোরিয়াল গোল্ড মেডেল পুরষ্কার লাভ করে। বেলা’র প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান ২০০৯ সালে গোল্ডম্যান ইনভায়রনমেন্ট পুরষ্কার, ২০১২ সালে র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কার (পরিবেশের নোবেল খ্যাত) এবং ২০২০ সালে ট্যাংগ ফাউন্ডেশন পুরস্কার অর্জন করেন। ২০০৯ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিন বিশ্বের ৪০ জন পরিবেশ নায়কের একজন হিসেবে স্বীকৃতি প্রদান করেন সৈয়দা রিজওয়ানা হাসানকে।
উল্লেখ্য, ১৯৯২ সালে ড. মোহিউদ্দিন ফারূক-এর উদ্যোগে প্রতিষ্ঠিত তরুণ আইনবিদদের সংগঠন হিসেবে যাত্রা শুরু করা বেলা দেশে পরিবেশগত ন্যায়বিচার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। বেলা’র কাজের জন্য সংবিধান ও আইনের ইতিবাচক ব্যাখার মাধ্যমে দেশে জনস্বার্থমূলক মামলার স্বীকৃতি আসে, স্বীকৃতি আসে পরিবেশের অধিকারের যা সংবিধানের জীবনের অধিকারের অংশ উল্লেখ করে রায় প্রদান করেন আদালত। সংগঠনটি ঝুঁকিপূর্ণ বর্জ্যরে ব্যবহার ও আমদানিরোধে, বর্জ্যরে ঝুঁকিতে থাকা শ্রমিকদের স্বার্থ রক্ষায়, পানি অধিকার নিশ্চিতকরণে, নদী দখল- দূষণ রোধে, জলাধার রক্ষায়, শিল্প দূষণরোধে, যানবাহনের দূষণ নিয়ন্ত্রণে, বায়ু দূষণরোধে, মাটি দূষণ রোধে, অপরিকল্পিত নগরায়ন ও খনিজ আহরণ রোধে, ক্ষতিকর প্লাস্টিক ও কীটনাশক রোধে, পাহাড়-বন-কৃষি জমি রক্ষায় নিরলসভাবে আইনী লড়াই চালিয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ