Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তর প্রদেশসহ ভারতের ৫ রাজ্যের ভোট গণনা আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১১:৪২ পিএম

সবার দৃষ্টির কেন্দ্রে থাকা উত্তর প্রদেশসহ ৫টি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল গণনা করা হবে আজ। অন্য রাজ্যগুলো হচ্ছে পাঞ্জাব, উত্তরাখÐ, মনিপুর ও গোয়া। এর মধ্যে তিনটি রাজ্যে বিজেপি ফের ক্ষমতায় আসতে চলেছে বলে এক্সিট পোলে আভাস দেয়া হয়েছে। আর পাঞ্জাবে কংগ্রেসকে ক্ষমতাচ‚্যত করে কুর্সি দখল করতে চলেছে আম আদমি পার্টি আপ। গোয়ায় কংগ্রেস ও বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা এক্সিট পোলে উঠে এসেছে।
ভোট গণনার আগেই ইভিএম চুরির অভিযোগে তপ্ত উত্তরপ্রদেশের রাজনীতি। বারাণসীর ভোটগণনা কেন্দ্র থেকে গাড়িতে বোঝাই করে ইভিএম সরিয়ে ফেলা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। তার অভিযোগ, উত্তরপ্রদেশ সরকারের নির্দেশেই ইভিএম চুরি হচ্ছে। আর তাৎপর্যপূর্ণভাবে বারাণসীর কমিশনার দীপক আগরওয়াল স্বীকার করে নিয়েছেন, ইভিএম রক্ষার ক্ষেত্রে কিছুটা ঘাটতি ছিল।
সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, বারাণসীর কমিশনার দীপক আগরওয়াল স্বীকার করেছেন যে ইভিএম সরিয়ে নিয়ে যাওয়ার প্রোটোকলের ত্রæটি ছিল। তবে, তিনি এমনও দাবি করেছেন, ওই ইভিএমগুলি ছিল শুধু প্রশিক্ষণের জন্য। তিনি বলেন, ‘আপনারা যদি ইভিএম নিয়ে যাওয়ার প্রোটোকলের কথা বলেন, তাহলে ত্রæটি যে ছিল, আমি তা মেনে নিচ্ছি। তবে আমি আপনাকে গ্যারান্টি দিতে পারি, ভোটদানে ব্যবহৃত মেশিন এগুলি ছিল না। গণনা কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা, নিরাপত্তারক্ষী এবং রাজনৈতিক দলের প্রতিনিধিরা ছিলেন’। তিনি আরো বলেন, ‘রাজনৈতিক দলের কর্মীরা এমনকি গণনা কেন্দ্রের বাইরে বসে নজর রাখতে পারেন’। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ