Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ মরক্কোর সঙ্গে বাণিজ্য ও কৃষি সহযোগিতা জোরদার করতে আগ্রহী: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৯:৫৬ পিএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম বলেছেন, ঢাকা মরক্কোর সাথে কৃষি সহযোগিতার পাশাপাশি ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার করতে আগ্রহী। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর আফ্রিকার দেশ মরক্কো সফররত শাহরিয়ার আলম মরক্কোর সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা শুরু করার পরামর্শ দিয়েছেন।

মরক্কোর বাণিজ্য ও শিল্পমন্ত্রী রিয়াদ মেজজুর, কৃষি, সামুদ্রিক মৎস্য, গ্রামীণ উন্নয়ন এবং পানি ও বন বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সাদিকি এবং বিনিয়োগ ও রপ্তানি উন্নয়ন সংস্থার (এএমডিআইই) মহাপরিচালক ইউসেফ আল বারির সঙ্গে পৃথক দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

কৃষি খাতে বাংলাদেশের দক্ষতা থাকায় বৈঠককালে ঢাকা ও রাবাত মরোক্কোর কৃষি উদ্যোক্তাদের অংশগ্রহণে মরোক্কোতে চুক্তিভিত্তিক চাষাবাদের কথা বিবেচনা করেছে।

রেডিমেড গার্মেন্টস (আরএমজি) খাতে বাংলাদেশের উৎকর্ষ ও দক্ষতা রয়েছে উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, ঢাকা মরক্কোর সঙ্গে গার্মেন্টস সেক্টরে সহযোগিতা স্থাপন করতে চায়।

তিনি আরও পরামর্শ দেন যে, বাংলাদেশের ওষুধ কোম্পানিগুলোকে মরক্কোতে ওষুধ রপ্তানির অনুমতি দেওয়া যেতে পারে এবং ওষুধ উৎপাদনে যৌথ সহযোগিতা হতে পারে।

প্রতিমন্ত্রী সামুদ্রিক অর্থনীতির বিভিন্ন ক্ষেত্র বিশেষ করে গভীর সমুদ্রে মাছ ধরার বিষয়ে মরক্কো সরকারের সহযোগিতা চান।
শাহরিয়ার আলম পরামর্শ দেন যে, বাংলাদেশ ও মরক্কোর মধ্যে আরও বিটুবি পর্যায়ে যোগাযোগ এবং ব্যবসায়িক প্রতিনিধিদল আদান-প্রদান হতে পারে।

বাংলাদেশ ও মরক্কোর মধ্যে সহযোগিতার সম্ভাব্য খাত হিসেবে মরক্কো আরএমজি, ফার্মাসিউটিক্যালস, অটোমোবাইল এবং রাসায়নিক পণ্যকে চিহ্নিত করেছে।

বাংলাদেশ মরক্কোর ব্যবসায়ীদের বাংলাদেশি ওষুধ আমদানিতে উৎসাহিত করেছে এবং মরক্কো তাদের জমিতে বাংলাদেশের বিনিয়োগ চেয়েছে।

শাহরিয়ার আলম মরক্কোর পররাষ্ট্র, আফ্রিকান কো-অপারেশন এবং প্রবাসী বিষয়ক মন্ত্রীর সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। সেখানে উভয় পক্ষ বাংলাদেশ ও মরক্কোর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

এর আগে, বাংলাদেশের প্রতিমন্ত্রী রাবাতে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালনের কর্মসূচিতেও যোগ দেন।

প্রতিনিধি দলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা এবং ব্যবসায় ও উৎপাদন শিল্পের প্রতিনিধিরা রয়েছেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রসঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নজিরবিহীন দূরদর্শী নেতৃত্বের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, এ ভাষণ ছিল কৌশলী যা স্বাধীনতা আন্দোলনের গতিকে এগিয়ে নিতে নিপূণভাবে তৈরি করা হয়েছিল। শাহরিয়ার আলমের সঙ্গে ব্যবসায়ীসহ ১২ সদস্যের একটি প্রতিনিধি দল ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ