Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ও আমিরাতের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদারে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৯:৪১ পিএম

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সহযোগিতা বাড়াতে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। সমঝোতা স্মারক চারটি হলো, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণায় সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং আমিরাত সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চের (ইসিএসএসআর) মধ্যে সহযোগিতা।

দুই দেশের মধ্যে কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) ও দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের মধ্যে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক।

দ্বিপাক্ষিক বৈঠকের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের মধ্যে মঙ্গলবার দুবাই এক্সিবিশন সেন্টারে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষর হয়।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। দুই নেতার উপস্থিতিতে উভয় পক্ষের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বিনিময় হয়।

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণায় সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন এবং আমিরাতের শিক্ষা মন্ত্রী হোসেইন বিন ইব্রাহিম আল হাম্মাদি।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং আমিরাতের মিনিস্টার অব স্টেট আহমেদ আলী আল সায়েগ দু’দেশের মধ্যে কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতার জন্য সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ ছাড়াও বিআইআইএসএস এর চেয়ারম্যান কাজী ইমতিয়াজ হোসেন এবং ইসিএসএসআর-এর মহাপরিচালক ড. সুলতান মোহাম্মদ আল-নুয়ামি এবং এফবিসিসিআই সভাপতি মো.জসীম উদ্দিন ও দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের চেয়ারম্যান সুলতান বিন সুলায়েম নিজ নিজ দেশের পক্ষে অবশিষ্ট সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনের সরকারি সফরে দুবাই পৌঁছেন।



 

Show all comments
  • Muneer ১০ মার্চ, ২০২২, ১২:৫৪ এএম says : 0
    Dear respected prime Minister you are doing some good things, that’s for really appreciated, previous non of people doesn’t, All good but one things appening in side the country is really bad thing , big big katla fish are involved, hope understood, please control them , I will mention here one thing only @ Dhaka to Dubai flight ticket 130,000 taka World looking at Bangladesh and thinking what Position in Bangladesh? Please stop sendecate , Respected all ministries in Bangladesh please please please control all , don’t depend on prame Miniter do something your self and show the public you guys are doing good job Thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ