Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাহাজ ভাড়া বৃদ্ধিতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন

পরিচালনা পরিষদ সভায় শিপার্স কাউন্সিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:০১ এএম


বন্দরে কন্টেইনার স্বল্পতায় রফতনি বাধাগ্রস্থ হচ্ছে এবং জাহাজমালিকেরা আকস্মিকভাবে জাহাজ ভাড়া বৃদ্ধির ফলে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে মনে করে শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশ (এসসিবি)। গতকাল মঙ্গলবার ধানমন্ডিতে সংগঠনের সম্মেলন কক্ষে ২০২২-২০২৩ মেয়াদের পরিচালনা পরিষদের ২য় সভায় এ বিষয়ে আলোচনা হয়। সভায় এ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট যুক্তিযুক্ত হারে জাহাজ ভাড়া নির্ধারনের দাবী জানানো হয়। এতে সভাপতিত্ব করেন এসসিব’র চেয়ারম্যান মো. রেজাউল করিম।
এছাড়া বাংলাদেশ-ইতালির মধ্যে সরাসরি শিপিং রুট চালু হওয়ায় দেশের অর্থনীতিতে যুগান্তকারী অধ্যায়ের সূচনা বলে মনে করে এসসিবি। সংগঠনটি মনে করে, এতে জাহাজ পরিচালনা ব্যয় এবং রফতনি-আমদানি বাণিজ্যে সময় ও খরচ সাশ্রয়সহ প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের অবস্থান আরও শক্তিশালী করবে। অন্যান্য দেশের সাথেও সরাসরি শিপিং রুট চালুর বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্যোগ গ্রহণের জন্য আহবান জানানো হয়। এছাড়া সভায় পূর্ববর্তী সভার কার্যবিবরণী ও হিসাব বিবরণী অনুমোদন করা হয়।
কাউন্সিলের সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. আরিফুল আহসান, এ, কে, এম, আমিনুল মান্নান (খোকন), পরিচালকদের মধ্যে মো. মুনির হোসেন, আরজু রহমান ভুঁইয়া, সৈয়দ মো. বখতিয়ার, জিয়াউল ইসলাম, গনেশ চন্দ্র সাহা এবং আতাউর রহমান খান পরিষদ সভায় উপস্থিত করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ