Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএফআইইউ’র স্বতন্ত্র ওয়েবসাইট উদ্বোধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৭:২৮ পিএম

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)-এর স্বতন্ত্র ওয়েবসাইট https://www.bfiu.org.bd এর উদ্বোধন করেছেন বিএফআইইউ এর প্রধান কর্মকর্তা মো. মাসুদ বিশ্বাস। এখন থেকে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের স্বতন্ত্র ওয়েবসাইট জনসাধারণের জন্য উম্মুক্ত হলো। সোমবার (৭ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ সংক্রান্ত একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতদিন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে একটি পৃথক পেজ হিসেবে বিএফআইইউ এর ওয়েব কন্টেন্ট প্রদর্শিত হচ্ছিল।

মানিলন্ডারিং প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে বাংলাদেশে ২০০২ সালে মানিলন্ডারিং প্রতিরোধ আইন জারি করা হয়। একইসঙ্গে ওই কার্যক্রম ফলপ্রসূ করতে ২০০২ সালের জুলাই মাসে বাংলাদেশ ব্যাংক কর্তৃক মানিলন্ডারিং প্রতিরোধ বিভাগ প্রতিষ্ঠা করা হয়।

পরে ২০১২ সালে বর্ণিত বিভাগটি একটি পৃথক সংস্থা হিসেবে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট নামে আত্মপ্রকাশ করে।

বিএফআইইউ এর কার্যক্রমে রিপোর্ট প্রদানকারী সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগসহ সাধারণ জনগণের এবং দেশের বাইরের বিভিন্ন অংশীজনকে সম্পৃক্তকরণ ও অবহিতকরণের জন্য একটি নিজস্ব ওয়েবসাইট অনেক সহায়ক হবে বিবেচনায় বিএফআইইউ এর জন্য স্বতন্ত্র এ ওয়েবসাইটটি প্রস্তুত করা হয়েছে।

এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন অপরাধ হতে অর্জিত অর্থ-সম্পত্তির গোপন উৎস, তার অবৈধ ব্যবহার, মাদক চোরাচালান, জঙ্গিবাদ, সন্ত্রাসসহ নানামাত্রিক অপরাধ বিষয়ক অভিযোগ সর্বস্তরের জনগণ প্রয়োজনে তার পরিচিতি গোপন রেখেই বিএফআইইউ বরাবর দাখিল করতে পারবে।

মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন বিষয়ক জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিএফআইইউ গৃহীত পদক্ষেপগুলো ওয়েবসাইটে প্রদর্শন করা হবে, যা বিভিন্ন অংশীজনসহ সাধারণ জনসাধারণের সচেতনতা বৃদ্ধিতে সহায়ক হবে।

এছাড়া, ওয়েবসাইটে সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা যেমন: এপিজি, এফএটিএফ, এগমন্ট গ্রুপ, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও দাতা সংস্থা ইত্যাদির পরিচিতিসহ ওয়েব লিংক সন্নিবেশ করা হয়েছে; যা মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আন্তর্জাতিক বিধি-বিধানসহ অন্যান্য বিষয় সম্পর্কে স্টেকহোল্ডারদের আপডেট রাখতে সহায়তা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ