Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওয়ার্ল্ডওয়াইডের সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০৭ এএম

শিক্ষা, সংস্কৃতি ও গবেষণায় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে বাংলা ভাষাভাষী মানুষের আন্তর্জাতিক সংগঠন বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা পত্র স্বাক্ষরিত হয়েছে। গত শনিবার রাতে ভারতের কলকাতায় একটি হোটেলে এই সমঝোতা পত্র স্বাক্ষরিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান এবং বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের আহ্বায়ক সৌম্যব্রত দাস এই সমঝোতা পত্রে স্বাক্ষর করেন। এসময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরমা দত্ত এমপি, কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান। পশ্চিমবঙ্গ সরকারের প্রাক্তন মুখ্য সচিব অমিত কিরণ দেব, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি প্রফেসর পবিত্র সরকার, বোম্বে ও কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এবং বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এর সভাপতি বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়, কলকাতা হাইকোর্টের সিনিয়র বিচারপতি সোমেন সেন, সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অশোক গাঙ্গুলী, কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি সমরেশ ব্যানার্জী, বিকাশ রঞ্জন ভট্টাচার্য্য এমপি, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভিসি নিমাই চন্দ্র সাহা, পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি সৈকত মিত্র, সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের ভিসি ধ্রুবজ্যোতী চ্যাটার্জী, ওয়েস্ট বেঙ্গল স্টেইট ইউনিভার্সিটির প্রাক্তন ভিসি অশোক রঞ্জন ঠাকুর, কলকাতা রিসার্চ ইউনিভার্সিটির পরিচালক ও বিজ্ঞানী সব্যসাচী ভট্টাচার্য্য প্রমুখ।

এরআগে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যান জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি। সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতির প্রতি পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ