Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিপূণ-না জায়েদ পরষ্পর বিরোধী বক্তব্য আইনজীবীদের

হাইকোর্টের আদেশ চেম্বারে স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে জায়েদ খানকে সম্পাদক ঘোষণা করা হাইকোর্টের আদেশ চার সপ্তাহের জন্য স্থগিত ও স্থিতাবস্থা জারি করেছেন চেম্বার কোর্ট। এ আদেশের ভিত্তিতে এই সময় পর্যন্ত পদটিতে কে বসবেন তা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছেন নিপুণ-জায়েদের আইনজীবীরা।
গতকাল রোববার চেম্বার কোর্টের আদেশের পর আইনজীবীরা তাদের প্রতিক্রিয়া জানান। আদেশের পর জায়েদ খানের কৌঁসুলি আহসানুল করীম বলেন, চেম্বার জজ আদালত হাইকোর্টের রায় স্থগিত করেছেন। উভয়পক্ষে স্থিতাবস্থা রক্ষা করার আদেশ দিয়েছেন। আমি কোর্টকে বলেছি, জায়েদ খানই অফিস চালিয়ে (সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন) আসছেন। তখন কোর্ট বললো, ‘যেহেতু আপনি বসে গেছেন, আপনি চালাচ্ছেন, আপনিই চালিয়ে যাবেন’। তবে নিপুণের আইনজীবী মোস্তাফিজুর রহমান খান বলেন, চেম্বার আদালত হাইকোর্টের রায়ের কার্যকারিতা চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন। এই সময়ের মধ্যে নিয়মিত সিপি (লিভ টু আপিল) করতে বলেছেন। একইসঙ্গে পক্ষগণের মধ্যে স্থিতাবস্থা অব্যাহত রাখতে বলেছেন।
তিনি আরও বলেন, যদি হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত থাকে, তাহলে যে রায়ের ফলে তিনি (জায়েদ) সংগঠনের সাধারণ সম্পাদক বলতে চাচ্ছেন, এখন এ রায়ের তো কোনও কার্যকারিতা নেই। তার মানে নির্বাচনি আপিল বোর্ডের সিদ্ধান্ত বহাল। এর মানে আমার মক্কেল (নিপুণ) বর্তমানে এই সংগঠনের সাধারণ সম্পাদক
এর আগে গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পী সমিতি নির্বাচনের আপিল বোর্ডের প্রার্থিতা বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন জায়েদ খান।
সেই রিটের শুনানি নিয়ে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে গত ৮ ফেব্রুয়ারি আপিল করেন নিপুণ। আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানির পর গত ৯ ফেব্রুয়ারি এ বিষয়ে আদেশ দেন আদালত। চেম্বার কোর্ট চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে সাধারণ সম্পাদক পদের ওপর স্থিতাবস্থা জারি করেন। একইসঙ্গে গত ১৩ ফেব্রুয়ারি নিপুণ আক্তারের আবেদনের ওপর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করেন। পাশাপাশি গত ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সমিতির সাধারণ সম্পাদক পদে কেউ দায়িত্ব পালন করতে পারবেন না বলেও আদালত তার আদেশে জানিয়েছিলেন।
পরে গত ১৪ ফেব্রুয়ারি মামলাটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হয়। শুনানি শেষে চেম্বার আদালতের আদেশ বহাল রেখে হাইকোর্টকে রুল নিষ্পত্তির নির্দেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।
পরে গত ২ মার্চ জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করেন হাইকোর্ট। এর ফলে সমিতির সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের বসতে আর কোনও বাধা ছিল না। বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চ হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধেই আপিল করেন নিপুণ আক্তার। সে আপিল আবেদনের শুনানি নিয়ে জায়েদ খানকে সম্পাদক ঘোষণা করা হাইকোর্টের রায় চার সপ্তাহের জন্য স্থগিত ও স্থিতাবস্থা জারি করলেন চেম্বার আদালত। জায়েদ খানের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাডভোকেট আহসানুল করিম ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। চিত্রনায়িকা নিপুণের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ