Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেল্টা লাইফের প্রশাসকের মেয়াদ ফের বাড়ালেন আপিল বিভাগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০০ এএম

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে প্রশাসক নিয়োগ অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিত করে দেয়া চেম্বার আদালতের আদেশের মেয়াদ ফের বাড়ালেন আপিল বিভাগ। এর ফলে বর্তমান প্রশাসকের পদে থেকে ১৩ মার্চ পর্যন্ত কার্যক্রম চালিয়ে যেতে কোনো বাঁধা থাকছে না। তবে এই সময়ের মধ্যে আপিল আবেদন করা হবে বলে আপিল বিভাগকে জানিয়েছেন আইনজীবী। ওই দিন এ বিষয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে। রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান গতকাল রোববার সাংবাদিকদের এ তথ্য জানান।
আদালতে গতকার ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিব উল আলম ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। আইডিআরএ’র পক্ষে শুনানি করেন সরকারপক্ষে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ শুনানিতে অংশ নেন। মোস্তাফিজুর রহমান খান জানান, আদালতে সময় আবেদন করার ফলে স্থগিতাদেশের মেয়াদ ১৩ মার্চ পর্যন্ত বাড়িয়ে সেদিন শুনানির জন্য রাখা হয়েছে। এছাড়া হাইকোর্টের রায়ের প্রত্যায়িত অনুলিপি যেহেতু হাতে পাওয়া গেছে, তাই এই সময়ের মধ্যে নিয়মিত আপিল আবেদন করা হবে বলেও জানানো হয়েছে।
ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের করা রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে এর আগে গত ৬ জানুয়ারি হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ওই প্রশাসক নিয়োগকে অবৈধ ঘোষণা করে আদেশ দিয়েছিলেন।
ওই আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করা হলে সেটির শুনানি নিয়ে গত ১০ জানুয়ারি আপিল বিভাগের চেম্বার কোর্ট আদেশটি স্থগিত করেন। গত ১৬ জানুয়ারি শুনানি গ্রহণ করে চেম্বার কোর্টের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি আইডিআরএ’র সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে প্রতিষ্ঠানটির প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। তার মাসিক সম্মানি ধরা হয়েছে চার লাখ টাকা। এ বিষয়ে সুলতান-উল-আবেদীন মোল্লাকে পাঠানো চিঠিতে আইডিআরএ বলেছে, বীমা আইন ২০১০ এর ৯৬ ধারার (১) উপধারা অনুযায়ী প্রশাসক হিসেবে চূড়ান্তভাবে দায়িত্ব গ্রহণের চার মাসের মধ্যে কর্তৃপক্ষের কাছে একটি প্রতিবেদন দাখিল করতে হবে।
বীমা আইন ২০১০ এর ধারা ৯৫ (৩) এর আলোকে নতুন পলিসি ইস্যুর আগের মতো অব্যাহত রাখা এবং কোম্পানির ব্যবসা ও অন্যান্য কার্যক্রম যথারীতি পরিচালনা করতেও বলা হয় এ সংক্রান্ত নির্দেশনায়। চিঠিতে আরও বলা হয়, কোম্পানির প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য মো. শাখাওয়াত নবী, (অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব) এবং মো. রফিকুল ইসলামকে (অবসরপ্রাপ্ত যুগ্মসচিব) পরামর্শক (কনসালট্যান্ট) হিসেবে শিগগির নিয়োগ দিয়ে কোম্পানির প্রশাসনিক কার্যক্রম সুচারুভাবে পরিচালনার বিষয়টি নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ