Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশি নাবিকের মরদেহ ইউক্রেনে রাখা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১০:৩১ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইউক্রেনের একটি বন্দরে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বাংলাদেশী নাবিক মো. হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেনে রাখা হয়েছে এবং ঢাকা নিহত মেরিন ইঞ্জিনিয়ারের লাশ ফিরিয়ে আনার চেষ্টা করছে।

রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মরদেহটি ইউক্রেনের একটি নিরাপদ স্থানে রাখা হয়েছে।

মোমেন জানান, বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’-এর বেঁচে যাওয়া ২৮ জন ক্রু এখন রোমানিয়ার রাজধানী বুদাপেস্টে রয়েছেন।

ইউক্রেনের একটি বন্দরে আটকা পড়া বাংলাদেশি জাহাজটি বুধবার ক্ষেপণাস্ত্র হামলার শিকার হলে এক বাংলাদেশি নাবিকের মৃত্যু হয়েছে।

হামলার পর পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষের সহায়তায় জাহাজ থেকে আটকে পড়া নাবিকদের প্রথমে ইউক্রেনের একটি নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার ব্যবস্থা করে এবং পরে তাদের সীমান্তবর্তী দেশ রোমানিয়ায় স্থানান্তরিত করা হয়।

রাশিয়া ইউক্রেনে সশস্ত্র সংঘাতের মধ্যে একটি বাংলাদেশি জাহাজে একজন নাবিকের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছে এবং জাহাজটির নিরাপদ প্রস্থান নিশ্চিত করতে ‘সর্বাত্মক প্রয়াস’ চালানোর বিষয়ে ঢাকাকে আশ্বাস দিয়েছে।

রাশিয়ান দূতাবাস এক বিবৃতিতে বলেছে, আমরা নিহতের আত্মীয়স্বজনের প্রতি গভীর সমবেদনা জানাই।

বিস্তারিত উল্লেখ না করে বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের অলভিয়া বন্দরে জাহাজটি নোঙর করা অবস্থায় এমভি বাংলার সমৃদ্ধির থার্ড ইঞ্জিনিয়ার বাংলাদেশী নাবিক হাদিসুর রহমান নিহত হওয়ার কারণটি খতিয়ে দেখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ