Inqilab Logo

বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৬ হিজরী

সউদী আরব যেতে পিসিআর সনদের দরকার নেই, লাগবে বীমা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৮:১৭ পিএম | আপডেট : ৯:৩০ পিএম, ৬ মার্চ, ২০২২

সউদী আরবে যেতে এখন থেকে নভেল করোনাভাইরাসের পলিমারেজ চেইন রি-অ্যাকশন (পিসিআর) পরীক্ষার সনদ দেখাতে হবে না। থাকতে হবে না কোয়ারেন্টিনেও, শুধু বাড়তি একটি স্বাস্থ্য বীমা লাগবে। রোববার (৬ মার্চ) এসব তথ্য জানিয়েছে রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম সউদী গেজেট।

খবরে বলা হয়, গত শনিবার সামাজিক দূরত্ব অনুসরণ, মাস্ক পরিধানসহ সব ধরনের করোনা বিধিনিষেধ তুলে নিয়েছে সউদী আরব। তবে, প্রধান দুই পবিত্র মসজিদসহ ও রাষ্ট্রের সমস্ত উপাসনালয়ে এ নিয়ম জারি থাকবে। খোলা স্থানে না পরলেও চলবে, তবে অফিস-আদালতসহ অভ্যন্তরীণ কর্মসংস্থানগুলোতে মাস্ক পরা আবশ্যক। সউদী স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারিকৃত এ সিদ্ধান্ত গত শনিবার থেকে কার্যকর করার কথা বলা হয়েছে।

সউদী গেজেট আরো জানায়, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে নতুন সিদ্ধান্তে বিভিন্ন দেশ থেকে সউদী আরবে আসতে এখন থেকে করোনার পিসিআর পরীক্ষার সনদ দেখাতে হবে না। বাদ দেয়া হয়েছে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার বাধ্যবাধকতাও। তবে, একটি স্বাস্থ্যবীমার ব্যাপারে উল্লেখ করেছে মন্ত্রণালয়। এর আওতায় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তার প্রয়োজনীয় চিকিৎসার ব্যয়ভার বহনে স্বাস্থ্যবীমাটি প্রয়োজন হবে।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে চলতি বছর মধ্য জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক, মালাউই, মরিশাস, জাম্বিয়া, মাদাগাস্কার, অ্যাঙ্গোলা, সিসিলিস, ইউনাইটেড রিপাবলিক অব কমোরোস, নাইজেরিয়া, ইথিওপিয়া, আফগানিস্তান থেকে সরাসরি ফ্লাইট বন্ধ করে দেয় সউদী সরকার। সেটিও তুলে নেয়া হয়েছে। যাত্রীরা এখন সরাসরি ফ্লাইটে সউদী আরবে যেতে পারবেন।

এ ছাড়া, টিকাদানের জাতীয় পরিকল্পনার বাস্তবায়ন অব্যাহত রাখার গুরুত্বের উপর জোর দিয়েছে সরকার। এর মধ্যে রয়েছে বুস্টার ডোজ প্রদানসহ বিভিন্ন কার্যক্রম। গণপরিবহনের জন্য তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে স্বাস্থ্যের অবস্থা যাচাই করার পদ্ধতি চালু করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ